ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৮৮ তে পা রাখলেন এমএ গণি

শিপার মাহমুদ
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২৩

৮৮ তে পা রাখলেন এমএ গণি

প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ১৪ দলের লিয়াজো কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা এমএ গণির ৮৮তম জন্মদিন আজ। তিনি ১৯৩৫ সালের ২ ফেব্রুয়ারি আজকের এইদিনে হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার পশ্চিম বুল্লা গ্রামে গিয়াস উদ্দিন আহমেদ ও জিগর চাঁন বিবি দম্পতির সংসারে জন্মগ্রহণ করেন।

জন্মদিনকে ঘিরে গতকাল থেকেই তার আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্খীদের মাঝে এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি হয়েছে। অনেকেই সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন।

প্রবীণ এই রাজনীতিবিদ ১৯৬৪ সালে তৎকালীন জগন্নাথ কলেজ থেকে বিএসসি পাশ করে ওই বছরেই জগন্নাথ কলেজে বায়োলজি ডিপার্টমেন্টে শিক্ষকতা শুরু করেন এবং ১৯৬৮ সালে শিক্ষকতা ছেড়ে মৌলানা ভাসানীর ন্যাপে রাজনীতিতে যোগদান করেন। এরপর ১৯৬৭ সালে ওয়ালীর ন্যাপে অংশগ্রহণ করে অদ্যাবধি বাম ধারার রাজনীতিতে সম্পৃক্ত আছেন। পরে তিনি ১৯৭৪ সালে মস্কো থেকে বিএসএস ডিগ্রি অর্জন করেন। তার সহধর্মিণী মরহুমা বেগম নুরুজ্জামাল গণি (নূরুন্নাহার বেগম) ছিলেন একজন উচ্চ-শিক্ষিত নারী এবং পেশায় একজন শিক্ষিকা।

উল্লেখ্য, এমএ গণি মুক্তিযুদ্ধের ৫১ বছর পর সম্প্রতি ন্যাপ কমিউনিষ্ট ছাত্র ইউনিয়ন বিশেষ গেরিলা বাহিনীর গেজেটে ‘বীর মুক্তিযোদ্ধা’ হিসেবে স্বীকৃতি পেয়েছেন। জন্মদিনে যারা শুভেচ্ছা জানিয়েছেন সকলের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ ও দোয়া চেয়েছেন।

 
Electronic Paper