ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বইমেলায় জাকিরের গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’

জহরুল ইসলাম, বশেমুরবিপ্রবি
🕐 ১২:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২৩

বইমেলায় জাকিরের গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না’

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফার্মেসি বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাকির হুসাইনের প্রথম গল্পগ্রন্থ ‘শিকড়ের কান্না' প্রকাশিত হয়েছে। গতকাল (১৭ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে চলমান মাসব্যাপী অমর একুশে বইমেলায় দেশজ প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে। বই মেলায় প্রকাশনীর ৩৪১ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়াও অনলাইনে রকমারি.কম থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

 

আকর্ষণীয় প্রচ্ছদে স্বল্প আয়তনের বইটিতে ১৬ টি ছোটগল্প সন্নিবেশিত হয়েছে। গল্পের পাতায় পাতায় বর্ণিত হয়েছে জীবন ও জগতের মিথোজীবীতার (Symbiosis) বয়ানে যাপনের বর্ণীল কিংবা মলিন চিত্রকল্প।

যাপন অথবা উদযাপনের ফাঁকে ফাঁকে এই জগতের মোহ কিভাবে শুষে নেয় জীবনের লক্ষ্য-উদ্দেশ্যের পানে ছুঠে চলার স্বাদ- তার চিত্র আঁকা হয়েছে গল্পের শরীরে। বেঁচে থাকা আর অভিনয় যেখানে মিলেমিশে একাকার হয়ে যায়, মুখোশের আড়ালে লুকিয়ে থাকা আসল অবয়বের সামনে নিজের সাথে নিজেকে দাড় করিয়ে চিনে নেয়ার পথ বাতলে দেয়া হয়েছে জাকির হুসাইনের গল্পগুলোয়।

এবিষয়ে জাকির হুসাইন বলেন"আমার গল্প মানুষের জীবন যাপনের উভয়ের সাথে মিশে থাকা অনুভবকে নিয়ে। বইয়ের পাতায় পাতায় ডুব দেয়ার আহবান করেছি নিজের ভেতরে অবগাহনের।নিজেকে হারিয়ে ফেলে কিংবা না চেনার ভান করে করে আমাদের আসল লক্ষ্যে পৌঁছানোর জন্য পা ফেলতে দেরী হয়ে যায়- সেই কথা মনে করিয়ে দিতে চেয়েছি। আর চেয়েছি জীবনটাকে লাভজনক বিনিয়োগে খাটানোয় প্রেরণা যোগাতে।"

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper