২০২১ সালে চলবে মেট্রোরেল

ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২ | ১১ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

২০২১ সালে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৩, ২০১৯

২০২১ সালে চলবে মেট্রোরেল

রাজধানী ঢাকার যানজট কমাতে সরকারের মেগা প্রকপ্লের একটি মেট্রোরেল। এর নির্মাণকাজ চলছে দ্রুতগতিতে। আগামী জানুয়ারি মাসেই মেট্রোরেলের এক কিলোমিটার লাইন দৃশ্যমান হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। সব কাজ শেষ হলে ২০২১ সালের ডিসেম্বরে মানুষ মেট্রোতে চলাচল করতে পারবে।

তার আগে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেলের ট্রায়াল হবে। যা এ বছরই দেখা যাবে। তবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো মেট্রোরেল একসঙ্গে চালু হবে ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে।

১ জানুয়ারি উত্তরা দিয়াবাড়ি অংশে মেট্রোরেল লাইন বসানোর কাজ উদ্বোধন করা হবে। এরই মধ্যেই সেখানে লাইন বসানোর আগে ফাস্টেনিং সিস্টেম বা স্ক্রু লাগানো শেষ হয়েছে। এছাড়া মেট্রো ট্রেন যাওয়ার সময় ট্র্যাকে ঘর্ষণের শব্দ নিয়ন্ত্রণে রাবারের প্যাড লাগানোর কাজও শেষ হয়েছে।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (মেট্রোরেল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক জানান, ১ জানুয়ারি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রোরেল লাইন বসানোর কাজ উদ্বোধন করবেন। এরপর প্রথম মাসেই এক কিলোমিটার মেট্রো রেললাইন দৃশ্যমান হবে। এভাবে এক কিলোমিটার করে এগিয়ে যেতে থাকবে কাজ। আর সামনের দিকে পাত বসানোর কাজ এগিয়ে যাবে। এখন উত্তরা থেকে সাড়ে ৮ কিলোমিটার মেট্রোরেল ভায়াডাক্ট বা উড়ালসড়ক দৃশ্যমান।

মেট্রোরেল প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, রেলওয়ে ট্র্যাক বসানোর জন্য ফাস্টেনিং ইনস্টলেশন কাজ করতে হয়। যা গত এক মাসে করা হয়েছে। এতে লাইন বসানো শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি সেটা উদ্বোধন করা হবে। ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক আরও জানান, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিলের দিকে ভায়াডাক্টগুলো দৃশ্যমান হয়ে যাবে। সেখানেও তখন মেট্রোরেলের লাইন বসানো চলবে।

জানা গেছে, স্টেশন নির্মাণের কাজও চলছে। এরই মধ্যে আগারগাঁও পর্যন্ত স্টেশনের মাটির নিচের কাজ শেষ হয়েছে। কোথাও কোথাও স্টেশন উপরে উঠে এসেছে। স্টেশন উপরে উঠে আসার পর দুটি অংশ থাকে। এর একটি হলো কনকোর্স আরেকটি হলো স্টেশন লাউঞ্জ। এ কাজগুলো আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

মেট্রোরেল প্রকল্প পরিচালক আফতাব আহমেদ জানান, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬৪ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। আর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অগ্রগতি হয়েছে ৩৪ ভাগ। পুরো মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৩৮ শতাংশ।

 
Electronic Paper