ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার জায়গাটা সকলের জন্য উন্মুক্ত রাখতে হবে: শিক্ষামন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৪:২৭ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২৪

শিক্ষার জায়গাটা সকলের জন্য উন্মুক্ত রাখতে হবে: শিক্ষামন্ত্রী

বিশ্ববাস্তবতায় শিক্ষার জায়গাটা সকলের জন্য উন্মুক্ত রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।

 

তিনি বলেন, আমিই সব পারি, আমরা শ্রেষ্ঠ এ ধরনের কৌলিন্য মানসিকতা পরিহার করতে হবে। গ্র্যাজুয়েট-নন গ্র্যাজুয়েট মানসিক দৃষ্টিভঙ্গি জাতীয় উন্নয়নের অন্তরায়।

আজ শনিবার দুপুরে কাকরাইলে আইডিইবি ভবনে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ এর জেলা ও সার্ভিস এসোসিয়েশনসমূহের ২দিনব্যাপী প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আইডিইবি’র সভাপতি প্রকৌশলী এ.কে.এম.এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি। স্বাগত বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শামসুর রহমান।

শিক্ষা মন্ত্রী বলেন, যোগ্য লোককে যোগ্য স্থানে প্রবেশ ও দক্ষতা প্রয়োগের সুযোগ সৃষ্টির পরিবেশ তৈরি করে দিতে হবে। শুধু বক্তব্য ও শ্লোগান দিয়ে বর্তমান বৈশ্বিক কর্মচ্যালেঞ্জ মোকাবেলা সম্ভব নয়। নিজেকে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষতা অর্জনে মনোনিবেশ করতে হবে।

তিনি বলেন, সব সেক্টরে ভালো মন্দের উপস্থিতি রয়েছে, কাজেই নিজেদের ব্যর্থতাকে সেক্টরের ব্যর্থতা বলা যাবে না। সরকারি ইনস্টিটিউশনের পাশাপাশি অনেক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুণগতমানের শিক্ষা দিচ্ছে। কর্মদাতা ও বৈশ্বিক চাহিদার আলোকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার কারিকুলাম নির্ধারণ হওয়া উচিত। আমাদের শিক্ষার্থীদের মাল্টি স্কিল ও বহুমাত্রিক ভাষায় দক্ষতা অর্জনের সুযোগ সৃষ্টির জন্য সরকার কাজ করে যাচ্ছে।

সরকারিভাবে কর্মক্ষেত্রের সীমাবদ্ধতা উল্লেখ করে ডিপ্লোমা প্রকৌশলীগের উদ্যোক্তা হবার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, দক্ষ জনগোষ্ঠিকে চাকরি পেছনে নয় চাকরি দেবার মানসিকতা ধারণ করতে হবে। বিশ্বকর্মবাজারে প্রবেশে প্রচেষ্টা নিতে হবে।

প্রায়োগিক শিক্ষায় দক্ষ জনগোষ্ঠি হিসেবে গণিত ও বিজ্ঞান বিষয়ের শিক্ষক হিসেবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারগণ দক্ষ উল্লেখ করে আগামীদিনে শিক্ষক হিসেবে নিয়োগ করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, এক বছরের অভিজ্ঞতাসম্পন্ন ডিপ্লোমা প্রকৌশলীদের গ্র্যাজুয়েট (পাস কোর্স) সমমান হওয়া উচিত এবং এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় কাজ করছে।

 
Electronic Paper