ঢাকা, শনিবার, ২ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সারাদেশে র‌্যাবের ৪৩৫ টহল দল মোতায়েন

অনলাইন ডেস্ক
🕐 ১২:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০২৩

সারাদেশে র‌্যাবের ৪৩৫ টহল দল মোতায়েন

বিএনপির ডাকা নবম দফার অবরোধের প্রথম দিনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারাদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ৪৩৫টি টহল টিম মোতায়েন করা হয়েছে। এর মধ্যে শুধু রাজধানীতেই ১৪১টি টহল টিমকে দায়িত্ব দেয়া হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।

 

র‌্যাবের এই কর্মকর্তা জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‍্যাব ফোর্সেসের ১৪১টি টহল টিমসহ সারাদেশে ৪৩৫টি টহল টিম মোতায়েন রয়েছে। সেই সঙ্গে যেকোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‍্যাবের গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছে। এছাড়া যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা দিতে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এসকর্ট দিয়ে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে র‍্যাব।

আজ থেকে নবম দফায় সারাদেশে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এ কর্মসূচি চলবে মঙ্গলবার (৫ ডিসেম্বর) ভোর ৬টা পর্যন্ত। গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সর্বাত্মক অবরোধের এই দফার কর্মসূচি ঘোষণা করেন রুহুল কবির রিজভী।

যুগপৎ আন্দোলনের ধারাবাহিক কর্মসূচি হিসেবে সড়ক, নৌ ও রেলপথ অবরোধ সফল করার জন্য দলের নেতাকর্মী ছাড়াও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে দলটি। তবে রাজনৈতিক কর্মসূচি ঘিরে যেকোনো ধরনের নাশকতা প্রতিহত করতে শক্ত অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

সরকারের পদত্যাগের দাবিতে বিএনপির ডাকা নবম দফার এই অবরোধ কর্মসূচি সফল করতে রাজধানীর আগারগাঁওয়ে মশাল মিছিল করেছে বিএনপি। শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় আগারগাঁও থেকে ওই মিছিল শুরু হয়ে শেওড়াপাড়ায় গিয়ে শেষ হয়। এতে নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এদিকে, নবম দফার এই অবরোধ শুরুর আগের রাতে রাজধানীতে তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (২ ডিসেম্বর) রাতে এসব আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে দ্রুত আগুন নেভান।

ফায়ার সার্ভিস জানায়, অবরোধের আগের রাতে আগারগাঁওয়ে ভুঁইয়া পরিবহন, গাবতলীতে পদ্মা লাইন ও সায়েদাবাদে গুলিস্তান-ডেমরা রুটে চলাচলকারী বাসে আগুন দেয়া হয়। এর আগে বুধবার (২৯ নভেম্বর) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা অষ্টম দফার ২৪ ঘণ্টার অবরোধ শেষ হয়।

 
Electronic Paper