ঢাকা, শুক্রবার, ২ জুন ২০২৩ | ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের তথ্যগুলো ‘পক্ষপাতদুষ্ট’ : তথ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৩ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২৩

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনের তথ্যগুলো ‘পক্ষপাতদুষ্ট’ : তথ্যমন্ত্রী

বাংলাদেশের মানবাধিকার, নির্বাচন ও গণতন্ত্র নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সংগ্রহ করা তথ্যগুলো ‘পক্ষপাতদুষ্ট’ বলে মনে করেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

 

বুধবার (২২ মার্চ) সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স ও বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশনের নেতাদের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন তিনি।

ড. হাছান বলেন, তাদের (যুক্তরাষ্ট্রের) সংগ্রহ করা তথ্যগুলো সরকারবিরোধী এবং পক্ষপাতদুষ্ট বিভিন্ন সূত্র থেকে নেওয়া। আমরা অবশ্যই পুরো প্রতিবেদন প্রত্যাখ্যান করছি না। সেখানে কিছু ভালো কথাও আছে। তবে সার্বিকভাবে মানবাধিকার, নির্বাচন এবং গণতন্ত্র-সংক্রান্ত বিষয়গুলোতে পক্ষপাতদুষ্টতা রয়েছে।

মন্ত্রী বলেন, আমাদের নির্বাচন নিয়ে কথা হচ্ছে, কিন্তু যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়েও তো অনেক প্রশ্ন আছে। এখনও তো নির্বাচনের পরাজয় মেনে নেননি ডোনাল্ড ট্রাম্প। তাদের নির্বাচনী পরবর্তী সময়ে ট্রাম্পের নেতৃত্বে ক্যাপিটেল হিলে যেভাবে হামলা হয়েছে এমন ন্যক্কারজনক ঘটনা বাংলাদেশে কখনও ঘটেনি।

মন্ত্রী আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র মাঝেমধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কথা বলে। দেখুন, যুক্তরাষ্ট্রে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সবচেয়ে বেশি। ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত দেশটিতে পুলিশের গুলিতে ৭ হাজার ৬৬৬ জন নিহত হয়েছেন। ২০২০ সালে ৯৯৬ জন। ২০২১-২২ সালে গড়ে এক হাজার জন। যে দেশে বছরে গড়ে এক হাজার মানুষ পুলিশের গুলিতে মারা যায় সে দেশের সরকার অন্য দেশের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে প্রশ্ন তোলার নৈতিক অধিকার কতটুকু রাখে, সেটিই হচ্ছে প্রশ্ন।

 
Electronic Paper