ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুখী দেশের তালিকায় ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৩

সুখী দেশের তালিকায় ২৪ ধাপ পিছিয়েছে বাংলাদেশ

বিশ্বের সবচেয়ে সুখী দেশগুলোর তালিকায় ২৪ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১১৮-তে। ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৩’ প্রকাশের পর এ তথ্য উঠে এসেছে। তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ফিনল্যান্ড এবং সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান (১৩৭)।

 

এ বছর সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১৩৭-এর মধ্যে ১১৮। ২০২২ সালে ছিল ৯৪। অর্থাৎ বাংলাদেশ ২৪ ধাপ পিছিয়েছে।

বিশ্বের সবচেয়ে সুখী তালিকায় টানা ছয় বছর ধরে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। ফিনল্যান্ডের প্রতিবেশী দেশ ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন ও নরওয়েও এ তালিকার শীর্ষ ১০-এ রয়েছে। শীর্ষ ১০ দেশ হলো যথাক্রমে ফিনল্যান্ড, ডেনমার্ক, আইসল্যান্ড, ইসরায়েল, নেদারল্যান্ডস, সুইডেন, নরওয়ে, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ ও নিউজিল্যান্ড।

তালিকার অন্যান্য উল্লেখযোগ্য দেশের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া (১২), কানাডা (১৩), আয়ারল্যান্ড (১৪), যুক্তরাষ্ট্র (১৫) ও যুক্তরাজ্য (১৯)। এবারই প্রথম শীর্ষ ২০ এ উঠে এসেছে লিথুয়ানিয়া। তবে ২০ থেকে সরে ২১ নম্বরে নেমে গেছে ফ্রান্স।

এশিয়ার দেশগুলোর মাঝে সবচেয়ে ভালো অবস্থানে আছে সিঙ্গাপুর (২৫)। এ ছাড়াও তালিকায় রয়েছে আরব আমিরাত (২৬), তাইওয়ান (২৭), সৌদি আরব (৩০), বাহরাইন (৪২), জাপান (৪৭), মালয়েশিয়া (৫৫), দক্ষিণ কোরিয়া (৫৭), থাইল্যান্ড (৬০), মালদ্বীপ (৬৩), চীন (৬৪) ও ফিলিপাইন (৭৬)।

জানা যায়, এ প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ছয়টি সূচক যাচাই করা হয়। সেগুলো হলো মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

 

 
Electronic Paper