ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাহাড়ে জঙ্গিদের প্রশিক্ষণের ফুটেজ যাচাই-বাছাই, ৩২ জন শনাক্ত

অনলাইন ডেস্ক
🕐 ১১:৪০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৩

পাহাড়ে জঙ্গিদের প্রশিক্ষণের ফুটেজ যাচাই-বাছাই, ৩২ জন শনাক্ত

নতুন জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বিয়ার ৩২ জনকে শনাক্ত করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‍্যাব। এদের মধ্যে ৬ জনকে গ্রেপ্তার করেছে তারা। আইনশৃঙ্খলা বাহিনী বলছে, শনাক্তদের গ্রেপ্তারে জোর তৎপরতা চলছে। এ কে টোয়েন্টি টু-এর মতো ভারি অস্ত্র নিয়ে প্রশিক্ষণ। ধর্মের অপব্যাখ্যা কিংবা কথিত খিলাফতের জন্য মানুষ খুনের যে দুঃস্বপ্ন, তা জানান দিতেই এই ভিডিও নিজেরাই বানিয়েছিল নতুন জঙ্গি সংগঠন শারক্বিয়া। তাদের সামরিক প্রধান রনবীর র‍্যাবের হাতে গ্রেপ্তারের পর যা অনেকটাই পরিষ্কার।

 

বান্দরবানের রামু কিংবা রাঙামাটির বিলাইছড়ির মতো দুর্গম পাহাড়ে আঞ্চলিক সন্ত্রাসীগোষ্ঠী কেএনএফের সহায়তায় সামরিক প্রশিক্ষণ নেয় ৫৫ জঙ্গি। অস্ত্র চালনা ও বিস্ফোরক তৈরির খবর মিলেছে, তথ্য-প্রযুক্তি, গ্রেপ্তারের পর স্বীকারোক্তি, নিখোঁজদের ডায়েরির সূত্র ধরে। তার মধ্যে ভিডিও দেখে ৩২ জনকে শনাক্ত করতে পেরেছে র‍্যাব। এমনকি তাদের পরিবারও।

কুমিল্লার নিখোঁজ ৭ জনকে খুঁজতে যেয়েই, কেঁচো খুঁড়তে সাপ বেরোবার মতোই এই সুসজ্জিত জঙ্গি সংগঠনের তথ্য পায় আইনশৃঙ্খলা বাহিনী। শনাক্তদের ছবি ও তথ্য পরিবারের সঙ্গে মিলিয়ে যাচাই-বাছাই করে এলিট ফোর্স। তবে সবাইকে এখনও গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

এর আগে গ্রেপ্তারদের বরাতে যে ৫৫ জনের তালিকা পাওয়া যায়, তার মধ্যে এ পর্যন্ত ৬ জনকে র‍্যাব, দুই জনকে সিটিটিসি গ্রেপ্তার করেছে। আর দুইজন প্রশিক্ষণ ও নিজস্ব অভিযানের সময় নিহত হয়।

র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেন, তারা দুইটা গ্রুপে ভাগ হয়ে অবস্থান করছে। তারা ওইখানে ৫৫ জন অবস্থান করছে। আশা করছি তাদের দ্রুত গ্রেপ্তার করতে পারব।

মাথাচাড়া দেবার আগেই এই সংগঠনকে ছত্রভঙ্গ করতে শনাক্তদের গ্রেপ্তারে জোর তৎপরতা চলছে বলে জানায় র‍্যাব।

 
Electronic Paper