ঢাকা, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ | ২১ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায় আমিনুর রহমান তাজের

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৭:১০ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২৩

ফুলেল শ্রদ্ধায় শেষ বিদায় আমিনুর রহমান তাজের

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সিনিয়র সদস্য এবং আজকের দৈনিক পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আমিনুর রহমান তাজ ইন্তেকাল করেছেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না-ইলাইহি রাজিউন)। আজ সোমবার সকাল সাড়ে ৯টায় খিলগাঁওয়ে নিজ বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

 

আমিনুর রহমান দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে চিকিৎসা নিয়ে তিন দিন আগে তিনি বাসায় ফিরেছিলেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। আজ বেলা ৩টায় ডিআরইউ চত্বরে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। রাজধানীর আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হয়।

জানাজার আগে আমিনুর রহমান তাজের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী, সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল। আরো বক্তব্য রাখেন মরহুমের ছোট ভাই মিরাজ, ক্র্যাবের সভাপতি মির্জা মেহেদী তমাল, ক্র্যাবের সাবেক সাধারণ সম্পাদক মধুসূদন মণ্ডল ও পারভেজ খান।

জানাজা শেষে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে মরহুমের কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ডিআরইউ বহুমুখী সমবায় সমিতি লিমিটেড এর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় ডিআরইউ’র কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি দীপু সারোয়ার, যুগ্ম সম্পাদক মঈনুল আহসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য ইসমাঈল হোসাইন রাসেল, কিরণ শেখ ও আলী ইব্রাহিম।

এছাড়া ডিআরইউ’র সাবেক সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, শাহেদ চৌধুরী, সাইফুল ইসলাম, ইলিয়াস হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, সৈয়দ শুকুর আলী শুভ, কবির আহমেদ খান ও নূরুল ইসলাম হাসিব উপস্থিত ছিলেন।
এদিকে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেন। এছাড়া তার মৃত্যুতে ঢাকা রিপোর্টার্স বহুমুখী সমবায় সমিতির পক্ষ থেকে সভাপতি এম এম আবুল হোসেন ও সম্পাদক বদরুল আলম চৌধুরী এক শোকবার্তায় গভীর শোক প্রকাশ ও তার রুহের মাগফেরাত কামনা করেছেন।

বাংলাদেশের অপরাধ সাংবাদিকতায় উজ্জ্বল নক্ষত্র আমিনুর রহমান তাজ। বর্তমান সময়ের ক্রাইম রিপোর্টারদের মধ্যে অনেককেই তিনি শিখিয়েছেন। ১৯৯০ থেকে শুরু করে প্রায় এক দশকের বেশি সময় তার কলমের খোঁচায় কাঁপতো ঢাকার অপরাধ জগৎ।

১৯৭৫ সালে নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেন। তারা সাংবাদিকতার শুরু আজকের কাগজ দিয়ে। পরে দৈনিক ভোরের কাগজ, দৈনিক মানব কণ্ঠ, আজকালের খবর, দৈনিক বর্তমান, আমাদের সময়, আমাদের অর্থনীতি, যমুনা নিউজ, দৈনিক নতুন সংবাদে সুনামের সঙ্গে কাজ করেন তিনি।

 
Electronic Paper