ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৬ খাবার ভুলেও খাবেন না সকালে

অনলাইন ডেস্ক
🕐 ১০:৪৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৩

৬ খাবার ভুলেও খাবেন না সকালে

আমরা সকালে খালি পেটে যা খাই তার ওপরই নির্ভর করে স্বাস্থ্য ভালো-খারাপ থাকা। প্রতিদিন খালি পেটে এমন অনেক কিছুই আমরা খেয়ে থাকি, যা আমাদের হজম প্রক্রিয়ায় খারাপ প্রভাব ফেলে। ফলে সারাদিন পেটের সমস্যা ও শারীরিক ক্লান্তি দেখা দেয়। আর হজমে গণ্ডগোল হলেই একের পর এক স্বাস্থ্য সমস্যা লেগেই থাকে।

 

এমন কিছু খাবার রয়েছে যেগুলো কখনই খালি পেটে খাওয়া উচিত নয়। সেই খাবারগুলো সম্পর্কে জ্ঞান রাখা ভালো। এই খাবার কেন এড়িয়ে চলা উচিত সেই সম্পর্কে জ্ঞান রাখা জরুরি।

শরীরকে ভালো রাখার জন্য অনেকেই সকালবেলা নানা রকম জুস পান করেন। কিন্তু এসব পানীয় ঠাণ্ডা হওয়ার কারণে তা আমাদের হজমে প্রভাব ফেলে। হজমের গতি স্থির করে। বিপাকীয় হারকেও প্রভাবিত করে। তা ছাড়া সকাল সকাল এসব খেলে সর্দি-কাশিও হওয়ার সম্ভাবনা থাকে। খালি পেটে ফলের জুস খেলে রক্তে শর্করার পরিমাণ বাড়তে পারে এবং অগ্ন্যাশয় ও যকৃতের ওপর খারাপ প্রভাব পড়ে।

সকালে অনেকে গরম পানিতে মধু মিশিয়ে খায়। গরম পানিতে মধু মেশানো হলে তা আমাদের শরীরে বিষের মতো কাজ করে। কারণ মধু গরম জলে দানা বাঁধে, আর এটি পান করলে আমাদের শরীরে ফ্রি র্যা ডিক্যাল তৈরি হতে থাকে। তাই প্রতিদিন এই পানীয় খেলে মারাত্মক সব রোগে আক্রান্ত হতে পারেন।

সুস্বাস্থ্যের জন্য শরীরে পর্যাপ্ত প্রোটিন খুবই প্রয়োজনীয়। কিন্তু প্রোটিন সহজে হজম হয় না। হজম হতে অনেক সময় নেয়। এর কারণে আপনার পেটে গ্যাস, ফোলাভাব, কোষ্ঠকাঠিন্য— এসব সমস্যা হতে পারে। তবে সকালের জলখাবার ও লাঞ্চে ভালো প্রোটিনসমৃদ্ধ খাবার খেতে পারেন।

সকালে ফল খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু খালি পেটে সাইট্রিক অ্যাসিডজাতীয় ফল খেলে পেট ভারি হয়ে থাকে, পেটে অ্যাসিড উৎপাদন বাড়ায়। আর এসব ফলে থাকা ফ্রুক্টোজ হজম-প্রক্রিয়াকে বাধা সৃষ্টি করে। তাই সকালের খাদ্যতালিকায় কমলালেবু, মুসুম্বি জাতীয় ফল রাখবেন না।

সকালের নাস্তায় স্যান্ডউইচ অনেকেরই বেশ পছন্দের খাবার। কিন্তু মাখন ও ফ্যাটের যে পরিমাণ থাকে এই খাবারে, তা শরীরের ওজন বাড়াতে পারে। তাই সকালের খাবার তালিকা থেকে স্যান্ডউইচ বাদ দেওয়াই ভালো! এ ছাড়া সকালে তেলে ভাজা যুক্ত খাবার পরিহার করা উচিত। এতে বদহজমের সমস্যা বাড়তে পারে।

 
Electronic Paper