ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঝটপট মেকআপে হতে পারে ত্বকের ক্ষতি

অনলাইন ডেস্ক
🕐 ১:৩৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

ঝটপট মেকআপে হতে পারে ত্বকের ক্ষতি

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেকেই দ্রুত মেকআপের নানান টিপস, মেকআপ শেখার নানান ধাপ, এমনকি জনপ্রিয় মডেল বা নায়িকাদের অনুরূপ সাজ উপস্থাপন করছেন। কিন্তু বাস্তবে এমন মেকআপ টিপস ত্বকের ক্ষতিও ডেকে আনতে পারে। ঝটপট মেকআপের উপায়গুলো ক্ষেত্রেবিশেষে কাজে লাগলেও অনেকগুলো পন্থা ত্বকের ক্ষতি করে থাকে। সম্প্রতি টাইমসঅবইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আলোচনা করেন ভারতের ‘কিওয়েস্ট একাডেমি অফ বিউটি অ্যান্ড মেকআপ’য়ের প্রতিষ্ঠাতা নেহা ছাব্রা। তাহলে জেনে নেওয়া যাক কিছু বিষয়-

 

লিপ লাইনারের ব্যবহার : চোখে লিপ লাইনার ব্যবহার করা ঠিক নয়, এতে কড়া পিগ্মেন্ট ব্যবহার করায় চোখের ক্ষতি করে। চোখের চারপাশে কালো দাগ থাকলে সামান্য কাজল ব্যবহার করা যেতে পারে।

লিপস্টিকের ব্যবহার : অনেকেই লিপস্টিককে ব্লাশ হিসেবে ব্যবহার করে থাকেন। নেহা ছাব্রার মতে, গাঢ় বা তরল লিপস্টিক ব্লাশ হিসেবে ব্যবহার না করাই ভালো কারণ এতে ঠোঁটের উপযোগী গাঢ় রং ব্যবহার করা হয়। তাছাড়া ব্লাশ হিসেবে লিপস্টিক ব্যবহার করতে তা মুখে জোরে ঘষতে হয় যা ত্বকের জন্য মোটেও ঠিক নয়। কেউ ব্লাশ হিসেবে লিপস্টিক ব্যবহার করতে চাইলে হালকা রং ও ক্রিম ভিত্তিক লিপস্টিক ব্যবহার করতে পারন। এটা সহজে ত্বকের সাথে মিশে যায়।

পেট্রোলিয়াম জেলির ব্যবহার : অনেকেই মনে করেন চোখের পাপড়িতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করলে ঘন ও বড় হয়, এটা ভুল ধারণা। বরং চোখের নিচে ছোট ‘সিস্ট’ দেখা দিতে পারে। পেট্রোলিয়াম জেলির বদলে ক্যাস্টর অয়েল ব্যবহার চোখের পাপড়িকে ঘন ও বড় করতে সহায়তা করে।

গ্লু ব্যবহার : হাতের ত্বকে গ্লু লাগা আর মুখের ত্বকে গ্লু লাগা এক নয়। এতে নানান রকম রাসায়নিক উপাদান থাকায় ত্বকে ব্যবহারে জ্বলুনি ও ব্রেকআউট সৃষ্টি করতে পারে। এছাড়াও, ত্বকের ক্ষতি ও রোগ হওয়ার সম্ভাবনা থাকে।

ডিওডোরেন্ট রোলের ব্যবহার : এটা খুবই অদ্ভুত এবং ভুল টিপস। নানান রকমের রাসায়নিক উপাদান দিয়ে ডিওডোরেন্ট তৈরি করা হয় যা মুখের ত্বকের জন্য সংবেদনশীল এবং তা ত্বকের ক্ষতিও করে থাকে। অনেক ক্ষেত্রে ত্বকের পোড়া দাগও দেখা দিতে পারে।

সাবানের ব্যবহার : মেকআপের সময় ভ্রুতে সাবান ব্যবহারের একটা পন্থা ইদানিং প্রচলিত হয়েছে। এই পদ্ধতিতে ভ্রু আকার সুন্দর রাখা যায়। তবে সাবান ভ্রুকে দুর্বল করে দেয়। ফলে ভ্রু পড়ে যেতে পারে।

 
Electronic Paper