ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আইএলওর পরামর্শ মানার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক
🕐 ৪:২৫ অপরাহ্ণ, মে ১৪, ২০২৪

আইএলওর পরামর্শ মানার বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে: আইনমন্ত্রী

শ্রম আইন যাতে বিশ্ব মানের হয়, তা নিশ্চিতে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) কিছু পরামর্শ দিয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। তবে শ্রম আইন সংশোধনের বিষয়ে আইএলওর পরামর্শ মানা হবে কি না সে বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী ।

মঙ্গলবার (১৪ মে) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে আইএলও প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, শ্রম আইন সংশোধনের বিষয়ে কিছু কিছু বিষয়ে এসেছিল যেটি নীতি-নির্ধারক পর্যায়ে সিদ্ধান্ত দিতে হবে। আমি বলেছি, নীতি-নির্ধারক পর্যায়ে আলোচনার মাধ্যমে সেটার সিদ্ধান্ত হবে। আমরা গ্রহণ করব কি করব না সেটার সিদ্ধান্ত।

কিছু কিছু বিষয় আছে ত্রিপক্ষীয় কমিটি সিদ্ধান্ত নেবে। ‌তাদের বক্তব্য নোট করেছি, তাদের বক্তব্য সেখানে তুলে ধরব।

আইনমন্ত্রী আরও বলেন, আইএলও-কে যে সহযোগিতা করার দরকার, আমরা সেটা চালিয়ে যাচ্ছি। সেজন্যই মূলত আমরা তিন দিন ধরে শ্রম আইনের খসড়া নিয়ে আলোচনা করেছি। এখানে মূলত কিছু কিছু ইস্যু আছে, যেগুলো আমেন্ডমেন্টে থাকার কথা বলা হয়েছে।

আনিসুল হক বলেন, সেখানে আলোচনার মাধ্যমে আমাদের দেশের বাস্তবতায় গ্রহণযোগ্য হবে কি না-হবে, সেই সিদ্ধান্ত আমরা নেব। কিছু কিছু ইস্যু আছে, যেগুলো মনে হয়েছে গ্রহণযোগ্য, সেগুলো আমরা গ্রহণ করেছি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়, সে জন্য এ বিষয়ে আমি বিস্তারিত বলবো না। ‌ কারণ বিস্তারিত বলতে গেলে হয়তো আমি কোথাও ভুল করব, সেজন্য আমি বলবো না

তিনি বলেন, আইএলওর কমিটি অব এক্সপার্ট আমাদের আইনটা দেখেছেন, পড়েছেন, সেখানে তারা আন্তর্জাতিক মান নিয়ে কিছু সুপারিশ দিয়েছেন।

আনিসুল হক বলেন, আমরা যে থ্রেশহোল্ড (ট্রেড ইউনিয়ন গঠনের ক্ষেত্রে শ্রমিকদের সম্মতির হার) ১৫ শতাংশে নিয়ে এসেছি, তারা এটির প্রশংসা করেছেন। তারা চায় এটা আরও কমে আসুক।

 
Electronic Paper