ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩

অনলাইন ডেস্ক
🕐 ১২:২২ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২৪

মস্কো হামলার ঘটনায় এখনও নিখোঁজ ১৪৩

রাশিয়ার রাজধানী মস্কোতে কনসার্ট চলাকালে সংঘটিত সন্ত্রাসী হামলায় শেষ পর্যন্ত ১৪৩ জনের মৃত্যুর খবর জানা গেছে। কিন্তু এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা তদন্ত কর্মকর্তাদের। কারণ, এখনও খোঁজ মিলছে না আরও ১৪৩ জনের। এছাড়া হলের ভেতর থেকে উদ্ধার হওয়া দগ্ধ মরদেহগুলো সনাক্তে ডিএনএ পরীক্ষার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন তদন্তকারীরা। খবর বিবিসির।

ঘটনার দিনই হামলায় জড়িত সন্দেহে চার বন্দুকধারীসহ মোট ১১ জনকে গ্রেপ্তার করে রুশ নিরাপত্তা বাহিনী। ইতোমধ্যে বিচার শুরু হয়েছে তাদের।

প্রসঙ্গত, গত শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে কনসার্ট দেখতে জড়ো হয়েছিলেন হাজারো মানুষ। অনুষ্ঠান শুরুর কয়েক মিনিট আগেই হঠাৎ থিয়েটারে ঢুকে পড়ে কয়েকজন সশস্ত্র ব্যক্তি। ঢুকেই নির্বিচার গুলি ছুড়তে শুরু করে তারা। এ সময় গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায় হামলাকারীরা, যাতে ভবনের ছাদে আগুন ধরে যায়। ৬ ঘণ্টারও বেশি সময় ধরে তৎপরতা চালানোর পর নিয়ন্ত্রণে আসে ওই আগুন। কিন্তু আগুনে আংশিকভাবে ধসে পড়ে হলের ছাদ।

ওইদিনই ভয়াবহ এ হামলার দায় স্বীকার করে নেয় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আর হোয়াইট হাউজ বিবৃতি দেয়, মার্চের শুরুতেই মস্কোতে ‌বড় কোনো সমাবেশ লক্ষ্য করে হামলা চালানো হতে পারে বলে আগেই ‍রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল তাদের পক্ষ থেকে।

উল্লেখ্য, রাশিয়ার ইতিহাসে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা এটি। ভয়াবহ এই হামলায় এখন পর্যন্ত ১৪৩ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক। নিহতদের স্মরণে গত রোববার (২৪ মার্চ) রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয় রাশিয়ায়।

 
Electronic Paper