ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

অনলাইন ডেস্ক
🕐 ১২:১৩ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২৪

মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি করছে ভারত

মালদ্বীপের কাছাকাছি কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ লাক্ষাদ্বীপে সামরিক ঘাঁটি স্থাপন করতে চলেছে ভারত। সম্প্রতি এ তথ্য দিয়েছে দেশটির নৌবাহিনী। মালদ্বীপের রাজধানী মালে থেকে ভারতীয় সেনাদের ফেরত পাঠানো শুরুর আগেই ওই নতুন ঘাঁটির কার্যক্রম শুরু হবে।

 

গত বছর ভারতীয় সেনাবাহিনীকে ফেরত পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে মালদ্বীপের ক্ষমতায় আসেন দেশটির চীনপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। এর পর থেকেই ভারত ও মালদ্বীপের মধ্যে সম্পর্কে চিড় ধরেছে। পাশাপাশি মালদ্বীপে চীনের উপস্থিতি বেড়ে যাওয়া নিয়ে ভারতেরও উদ্বেগ বেড়েছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, শনিবার (২ মার্চ) ভারতের নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, মালদ্বীপের কাছে সামরিক ঘাঁটি তৈরি করা হলে তা ওই এলাকায় নয়াদিল্লির নজরদারি কার্যক্রম বিস্তৃত করবে। লাক্ষাদ্বীপের এই নতুন ঘাঁটি চালু হবে ৬ মার্চ।

এদিকে, মালদ্বীপে থাকা ৮৯ জন ভারতীয় সেনাকে সরিয়ে নিতে অনুরোধ করেছেন মুইজ্জু। এরমধ্যে প্রথম দফায় ১০ মার্চ কিছু সেনা মালদ্বীপ ছাড়বেন বলে জানা গেছে। বাকিদের আগামী দুই মাসের মধ্যে মালে ছাড়তে হবে। মালদ্বীপ থেকে উত্তরে প্রায় ১৩০ কিলোমিটার (৮০ মাইল) দূরে ভারতের লাক্ষাদ্বীপ অবস্থিত। আর মিনিকয় দ্বীপে নতুন নৌ ঘাঁটি এর খুব কাছেই তৈরি করা হয়েছে।

 

 
Electronic Paper