ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা

অনলাইন ডেস্ক
🕐 ১০:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২৩

ট্রাম্পকে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ঘোষণা

আদালতে বিচারকদের ৪-৩ ভোটে ট্রাম্পকে নির্বাচনের জন্য অযোগ্য হিসেব রায় দেয়া হয়। আদালতের রায়ে বলা হয়, আদালতের সংখ্যাগরিষ্ঠ বিচারপতি এই অভিমত ব্যক্ত করেছেন ট্রাম্প মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় ধারার আলোকে প্রেসিডেন্টের পদ গ্রহণে অযোগ্য।

মূলত, গত নির্বাচনের পর ট্রাম্পের সমর্থকদের মার্কিন কংগ্রেসে হামলায় ট্রাম্পের উসকানি রয়েছে এমন অভিযোগে তাকে অভিযুক্ত করেছে আদালত।

তবে ট্রাম্পের পক্ষ থেকে বলা হয়েছে, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন। ট্রাম্পের আইনি মুখপাত্র আলিনা হাব্বা মঙ্গলবার রাতে এক বিবৃতিতে বলেছেন, কলোরাডো সুপ্রিম কোর্টের জারি করা রায়টি এই দেশের গণতন্ত্রে আক্রমণের শামিল। আমরা বিশ্বাস করি যে সুপ্রিম কোর্ট এই অসাংবিধানিক আদেশ প্রত্যাহার করবে।

গত নির্বাচনের পর ট্রাম্পের বিরুদ্ধে বেশ কিছু মামলা হয়েছে। সবগুলো মামলায় লড়াই করে যাচ্ছেন ট্রাম্প। তবে এবার কলোরাডো অঙ্গরাজ্যের আদালতের রায় ট্রাম্পের নির্বাচনে জয় লাভে বড় বাধার কারণ হতে পারে।

প্রসঙ্গত মার্কিন নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যের রয়েছে ১০ ভোট। একটি রাজ্যে ট্রাম্প নিষিদ্ধ হলে নির্বাচনে কিছুটা প্রভাব পরলেও ট্রাম্পের জন্য আশার সংবাদ হচ্ছে এখন পর্যন্ত দেশটিতে যত জরিপ হয়েছে, সব কটিতেই এগিয়ে ট্রাম্প। তবে এত কিছুর পরেও একটি রাজ্যে নিষিদ্ধের প্রভাব কিছুটা হলেও গলার কাটা হবে আগামী নির্বাচনী মাঠে। কারণ এই রায়টি বহাল থাকলে হয়তো অন্য অঙ্গরাজ্যগুলোতেও ট্রাম্প নিষিদ্ধে রায় আসতে পারে।

 
Electronic Paper