ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গাজায় যুদ্ধবিরতির আহ্বান চীন, সৌদি ও ইরানের

অনলাইন ডেস্ক
🕐 ১:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২৩

গাজায় যুদ্ধবিরতির আহ্বান চীন, সৌদি ও ইরানের

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় অবিলম্বে ইসরাইলের সামরিক অভিযান বন্ধের আহ্বান জানিয়েছে চীন, সৌদি আরব ও ইরান। এছাড়াও উপত্যকাটিতে টেকসই ত্রাণ সরবরাহের আহ্বান জানিয়েছে এ তিনটি দেশ। বার্তা সংস্থা আনাদুলো এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (১৫ ডিসেম্বর) চীন, সৌদি আরব ও ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অবিলম্বে গাজায় যুদ্ধ বন্ধ করে টেকসই ত্রাণ সরবরাহের আহ্বান জানায় দেশ তিনটির উপ-পররাষ্ট্রমন্ত্রীরা।

চীনের রাজধানী বেইজিংয়ে এক বৈঠকের পর একটি যৌথ বিবৃতি দেয়া হয়। সৌদি আরব ও ইরানের মধ্যে বেইজিং চুক্তি নামে পরিচিত পুনর্মিলন চুক্তি বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই বিবৃতিতে কর্মকর্তারা বলেন, গাজা উপত্যকার চলমান পরিস্থিতি আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তার জন্য হুমকি।

এছাড়া বিবৃতিতে ফিলিস্তিনিদের ভূমি থেকে জোরপূর্বক তাদের বাস্তুচ্যুত করার প্রচেষ্টারও কঠোর সমালোচনা করা হয়। সেইসঙ্গে ফিলিস্তিনের ভবিষ্যৎ নির্ধারণের ক্ষমতা স্বাধীনভাবে দেশটির নাগরিকদের হাতে ছেড়ে দেয়ার আহ্বান জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ইসরাইলের হামলায় ১৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশ নারী ও শিশু। দেশটিতে নির্বিচারে ইসরায়েল গণহত্যা চালাচ্ছে বলে আন্তর্জাতিক বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে।

 
Electronic Paper