ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লিবিয়ায় পৌঁছেছে বাংলাদেশের ত্রাণ সহায়তা

অনলাইন ডেস্ক
🕐 ১২:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২৩

লিবিয়ায় পৌঁছেছে বাংলাদেশের ত্রাণ সহায়তা

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যায় ক্ষতিগ্রস্ত লিবিয়ার মানুষের জন্য প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী ও ওষুধ নিয়ে রওনা হওয়া বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমান ‘সি ১৩০ জে’ বেনগাজীর বেনিনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং আর্মড ফোর্সেস ডিভিশনের ব্যবস্থাপনায় এ ত্রাণ সহায়তা পৌঁছানো হয়।

 

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিমানটি পৌঁছালে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার বাংলাদেশ বিমান বাহিনীর প্রতিনিধি দলকে স্বাগত জানান।

পরবর্তীকালে রাষ্ট্রদূত লিবিয়ার হিউম্যানিটারিয়ান রিলিফ এজেন্সির কাছে বাংলাদেশ সরকারের ত্রাণসামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। এ সময় লিবিয়ার দুইজন গুরুত্বপূর্ণ মন্ত্রী ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আইএসপিআর জানায়, পরিবহন বিমানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে ত্রাণ সামগ্রী হিসেবে প্রয়োজনীয় শুকনা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং জরুরি জীবনরক্ষাকারী ওষুধ পাঠানো হচ্ছে। এছাড়া সেনাবাহিনী থেকে প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য চিকিৎসা সামগ্রী উল্লিখিত বিমানে লিবিয়াতে পাঠানো হচ্ছে।

এর আগে বৃহস্পতিবার বিকালে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান লিবিয়ায় ঘূর্ণিঝড় ও বন্যায় বাংলাদেশ কর্তৃক চিকিৎসা ও অন্যান্য সামগ্রীর লোডিং কার্যক্রম পরিদর্শন করেন।

আইএসপিআর আরও জানায়, গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ও বন্যায় উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনার ক্ষতিসহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়। ঝড়ের আঘাতে এবং বন্যায় ২০ হাজারের বেশি মানুষ মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া হাজার-হাজার মানুষ নিখোঁজ রয়েছেন।

খাবার, জ্বালানি, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে সেখানে এক সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর সানুগ্রহ নির্দেশনা এবং ‘সমন্বিত উন্নয়ন’ নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যাদুর্গত মানুষের সহায়তায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত হয়।

আগামী ১৭ সেপ্টেম্বর পরিবহন বিমানটির ফেরার কথা রয়েছে।

 
Electronic Paper