ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভোট দিলেন এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:৫৬ অপরাহ্ণ, মে ১৪, ২০২৩

ভোট দিলেন এরদোয়ান

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রোববার (১৪ মে) উসকুদারে নিজের ভোটটি প্রদান করেন তিনি। তুরস্কের যে অংশটি এশিয়ায় পড়েছে সেটির সবচেয়ে বড় নগর হলো ইস্তাবুলের উসকুদার। একই কেন্দ্রে ভোট প্রদান করেন এরদোয়ানের স্ত্রী এমিনি। প্রেসিডেন্ট ও তার স্ত্রী ভোট দিতে আসার আগেই ওই কেন্দ্রে হাজার হাজার কর্মী উপস্থিত হন। তারা ওই এলাকাটি বিভিন্ন স্লোগানে মুখরিত করে তোলেন।

 

অপরদিকে এরদোয়ানের সাবেক মিত্র ও সাবেক প্রধানমন্ত্রী আলী বাবাচান রাজধানী আঙ্কারায় নিজের ভোট প্রদান করেন। বাবাচান মধ্য-ডানপন্থি ডেমোক্র্যাসি অ্যান্ড প্রোগ্রেস (ডিইভিএ) পার্টির নেতা। এবারের নির্বাচনে এরদোয়ানকে হারাতে যে ছয়টি দল এক হয়েছে তার মধ্যে অন্যতম হলো বাবাচানের ডিইভিএ পার্টি। এই ছয় জোটের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, যদি তাদের মনোনীত প্রেসিডেন্ট পদপ্রার্থী কেমাল কেলিকদারোগলো নির্বাচনে জয় পান তাহলে বাবাচানকে ভাইস-প্রেসিডেন্ট বানানো হবে। তুরস্কের অর্থনৈতিক বিষয়গুলো দেখেন ভাইস-প্রেসিডেন্ট।

এছাড়া এবারের প্রেসিডেন্ট নির্বাচনের তৃতীয় প্রার্থী সিনান ওগানও রাজধানী আঙ্কারায় নিজের ভোটটি দিয়েছেন। সবমিলিয়ে ২০২৩ সালের নির্বাচনে চারজন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু নির্বাচনের চারদিন আগে হঠাৎ করে মুহরেম ইনস নামের একজন সরে দাঁড়ান।

ভোট শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি জানিয়েছেন, তার প্রত্যাশা ভোটের ফলাফল এমন হবে— যা তুরস্কের ভবিষ্যতের জন্য ভালো হবে। ‘আল্লাহর কাছে আমার চাওয়া, সন্ধ্যায় ভোট গণণা শেষে, এর ফলাফল আমাদের দেশের ভবিষ্যত, তুরস্কের গণতন্ত্রের জন্য ভালো হবে।’ বলেন এরদোয়ান।

সূত্র: আল জাজিরা

 
Electronic Paper