ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন, তবে...

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১১:২৪ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০২, ২০২২

পুতিনের সঙ্গে কথা বলতে প্রস্তুত বাইডেন, তবে...

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সত্যিকার অর্থে ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে চাইলে তাঁর সঙ্গে কথা বলতে প্রস্তুত আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর এএফপির। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে এক অনুষ্ঠানে বাইডেন এ কথা বলেন। ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর পুতিনের সঙ্গে বাইডেনের কথা হয়নি।

 

যুক্তরাষ্ট্র সফররত ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সঙ্গে গতকাল ওয়াশিংটনে যৌথ সংবাদ সম্মেলনে এসেছিলেন বাইডেন। সেখানে দুই নেতা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও কথা বলেন।

মাখোঁ বলেন, তিনি তাঁর ওয়াশিংটন সফর শেষ করে পুতিনের সঙ্গে আবার কথা বলবেন। তিনি একই সঙ্গে রুশ নেতাকে যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলার ব্যাপারে সতর্ক করেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুতিনের সঙ্গে যোগাযোগ করার বিষয়ে এখনই তাঁর কোনো পরিকল্পনা নেই। তবে যোগাযোগের সম্ভাবনা তিনি খোলা রেখেছেন।

বাইডেন বলেন, ‘আমি পুতিনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত, যদি বাস্তবিক অর্থে তাঁর মধ্যে এমন সিদ্ধান্ত গ্রহণের আগ্রহ থাকে যে তিনি যুদ্ধ শেষ করার উপায় খুঁজছেন। তবে তিনি এখনো তা করেননি।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, যদি তেমনটা হয়, তাহলে তিনি তাঁর ফরাসি ও ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে পুতিনের সঙ্গে কথা বলবেন। বাইডেন ও মাখোঁ উভয়ই ইউক্রেনকে দীর্ঘমেয়াদি সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ, দেশটি রাশিয়ার বিরুদ্ধে লড়ছে।

 
Electronic Paper