ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

২০২৩ সালে লক্ষাধিক কর্মী নেবে দ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৬:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২২

২০২৩ সালে লক্ষাধিক কর্মী নেবে দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া আগামী বছর রেকর্ড সংখ্যক ভিসা বৃদ্ধি করছে। শ্রমিক ঘাটতি রোধে ছোট এবং মাঝারি শিল্প প্রতিষ্ঠানকে সহায়তা করার জন্য এমন পদক্ষেপ নিয়েছে দেশটি। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিসে এক জরুরি মিটিংয়ে দেশটির শ্রমমন্ত্রী জানান, সরকার আগামী বছর ১ লাখ ১০ হাজার ই-৯ ভিসা ইস্যু করবে। ই-৯ ভিসা ছোট এবং মাঝারি শিল্প প্রতিষ্ঠানের জন্য নিয়োগ দেয়া হবে।

তিনি আরও বলেন, ছোট ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান মারাত্মক শ্রমিক সংকটে ভুগছে। চলতি বছরে ৭০ হাজার বিদেশি শ্রমিক কোরিয়ায় প্রবেশ করেছে। আগামী বছর তা ১ লাখ ১০ হাজার করা হবে, এতে দেশটি ওয়ার্ক পারমিট চালু করার পর এক বছরে সর্বোচ্চ শ্রমিক নিয়োগ হবে এটি।

মন্ত্রণালয়ের তথ্য মতে, ২০১৯ সালে ই-৯ ভিসাধারী বিদেশি কর্মীর সংখ্যা ছিল ২ লাখ ৭৭ হাজার জন। কিন্তু কোভিডের কারণে গত বছরের ডিসেম্বরে কর্মী সংখ্যা হ্রাস পেয়ে ২ লাখ ১৮ হাজারে নেমে আসে।

আগামী বছর নতুন ১ লাখ ১০ হাজার ভিসার মধ্যে ৭৫ হাজার উৎপাদন শিল্পে, ১৪ হাজার কৃষি ও পশুসম্পদ শিল্পে, ৭ হাজার মৎস্য শিল্পে, ৩ হাজার নির্মাণ শিল্পে ১ হাজার সেবামূলক কাজে এবং বাকি ১ হাজার চাহিদার ভিত্তিতে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সভাপতিত্বে জরুরি বৈঠকে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য শ্রম, অর্থ ও বাণিজ্যমন্ত্রী নীতিগুলো প্রস্তাব করেন।

 
Electronic Paper