ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইউক্রেনের তেজস্ক্রিয় বোমার অভিযোগ তদন্ত করবে আইএইএ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ১:৫৫ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২২

ইউক্রেনের তেজস্ক্রিয় বোমার অভিযোগ তদন্ত করবে আইএইএ

জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা চলতি সপ্তাহে ইউক্রেনের দু’টি স্থানে তথাকথিত তেজস্ক্রিয় বোমা তৈরির বিষয়ে রাশিয়ার অভিযোগের একটি ‘নিরপেক্ষ তদন্ত’ করবে। সংস্থাটি বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

রাশিয়া ইউক্রেনকে মস্কোর সৈন্যদের বিরুদ্ধে এ ধরনের তেজস্ক্রিয় অস্ত্র ব্যবহারের প্রস্তুতি গ্রহণ করায় দায়ী করলেও কিয়েভ সন্দেহ করছে যে, এক্ষেত্রে রাশিয়া নিজেই একটি ‘মিথ্যা অজুহাত’ তুলে কিয়েভে আক্রমণে এ ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়ের গ্রোসি বলেন, ‘আইএইএ’র পরিদর্শকরা এই দুই স্থানে নিরপেক্ষ তদন্ত চালাবে।’

তিনি বলেন, তারা নিরাপত্তার আওতায় পারমাণবিক উপাদানের পরিবর্তিত গতিপথ, এ দুই স্থানে পারমাণবিক উপাদানের যেকোন অঘোষিত উৎপাদন বা প্রক্রিয়াকরণ শনাক্তে কাজ করবে। এছাড়া তারা সেখানে অঘোষিত কোন পারমাণবিক উপকরণ ও কার্যক্রম নেই তা নিশ্চিত করবে।

সংস্থাটি জানায়, তারা মাত্র এক মাস আগে এ দুই স্থানের একটি পরিদর্শন করে সেখানে কোন অঘোষিত পারমাণবিক কার্যক্রম বা উপকরণ পায়নি।

তথাকথিত ডার্টি বোমা তেজস্ক্রিয়, জীবাণু বা রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি করা হয়ে থাকে। ফলে এ ধরনের বোমার বিস্ফোরণে মানুষের জন্য অনেক ক্ষতিকর এসব উপাদান ছড়িয়ে পড়ে।

এরআগে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আইএইএ’কে ইউক্রেনের পারমাণবিক স্থাপনাগুলো ‘যত দ্রুত সম্ভব’ পরিদর্শনের আহ্বান জানান।

 
Electronic Paper