ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবহেলিত অসুস্থ প্রাণীর পাশে গবির ভেটেরিনারি অনুষদ

মোঃ বরাতুজ্জামান স্পন্দন, গবি
🕐 ৪:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২৩

অবহেলিত অসুস্থ প্রাণীর পাশে গবির ভেটেরিনারি অনুষদ

অন্যের জন্য নিজেকে বিলিয়ে দেওয়ার মানসিকতাকে ধারণ করে গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের পক্ষ থেকে রাস্তায় ঘুরে বেড়ানো, অবহেলিত বেওয়ারিশ কুকুরের সুস্বাস্থ্য নিশ্চিত এবং স্থানীয় মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে।

 

বুধবার (১৩ সেপ্টেম্বর) অনুষদের সার্জারির সিনিয়র প্রভাষক ডা. শামছুর রহমানের তত্ত্বাবধানে ও শিক্ষার্থীদের সহায়তায় বেওয়ারিশ অসুস্থ কুকুর ধরে আনা হয়। তখন প্রতিষ্ঠানটির নিজস্ব ভেটেরিনারি টিচিং হাসপাতালের অপারেশন থিয়েটারে মরণঘাতী ব্রেস্ট টিওমার (এডিনো কার্সিনোমা) সার্জারি করে কেটে ফেলা হয়।

এছাড়াও তখন সম্পূর্ণ বিনামূল্যে কুকুরের শরীরে থাকা বাহ্যিক পরজীবীর চিকিৎসা করা হয়। যোনি প্রদাহ, মাছির লার্ভার কারণে সৃষ্ট ক্ষত এবং কানে জমে থাকা পুঁজের চিকিৎসাও করা হয় সেসময়।

হাতেকলমে শিখতে পেরে উৎফুল্ল শিক্ষার্থীরা। এবিষয়ে ৫ম বর্ষের শিক্ষার্থী মোহাম্মদ রিয়াদুজ্জামান রিয়াদ বলেন, একটি অসুস্থ প্রাণীর কষ্ট লাঘব হচ্ছে ভেবেই আমি আনন্দিত। এতে আমরা যেমন শিখতে পারছি, তেমন প্রাণী ও মানুষের সুস্বাস্থ্যও নিশ্চিত হচ্ছে।

ব্যতিক্রমী এই উদ্যোগ সম্পর্কে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের সিনিয়র প্রভাষক ডা. মো. শামছুর রহমান জানান, যেসব প্রাণীর যত্ন নেওয়ার কেউ নেই তাদের সুস্থতা নিশ্চিতে আমাদের আজকের এই কার্যক্রম। এর মাধ্যমে সমাজে বসবাসরত মানুষজনও বিভিন্ন মরণব্যাধি থেকে রক্ষা পাবে। তাছাড়া আমাদের ছাত্ররাও এর মাধ্যমে হাতেকলমে শিখতে পারছে। ভবিষ্যতে এমন আরও কাজ করার চেষ্টা করবো ইনশাআল্লাহ্।

 
Electronic Paper