ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবিতে বিশ্ব বনায়ন দিবস পালিত

রাবি প্রতিনিধি
🕐 ৭:৫৪ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২৩

রাবিতে বিশ্ব বনায়ন দিবস পালিত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিবেশবিজ্ঞান ইনস্টিটিউটে ‘বিশ্ব বনায়ন দিবস’ উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়েছে। আজ মঙ্গলবার (২১ মার্চ) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের এমএ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ‘রাজশাহী বন সৃজন: নগরভিত্তিক বনায়নের অবস্থা’ শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।

 

সেমিনারে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাবরিনা নাজ তার বক্তব্যে অরণ্যের ধ্বংসলীলা নিয়ে শঙ্কা প্রকাশ করে বলেন ‘অরণ্যের জন্য সবচেয়ে বড় হুমকি কিন্তু আমরা মানুষ। আমাদের ভেবে দেখার সময় এসেছে যে, অরণ্য ব্যবস্থাপনাকে নগরায়নের মাধ্যমে সমম্বয় ঘটিয়ে বনের উপকারমূলক কাজ করা যায় কিনা। কেননা বন ধ্বংসের জন্য আবহাওয়ার পরিবর্তন ঘটছে। ফলে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে।' মানুষের আয়ু বৃদ্ধির ফলে মানুষ প্রাকৃতিক সম্পদের যথেচ্ছ ব্যবহার করছে, কিন্তু এটা সমন্বয় করে চলতে হবে বলে জানান তিনি। বক্তব্যের শেষ পর্যায়ে তিনি বন রক্ষায় মানুষের করনীয় সম্পর্কে আলোচনা করেন।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন ইনস্টিটিউটের অধ্যাপক ড. রেদওয়ানুল হক। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সামাজিক বন বিভাগের রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা রফিকুজ্জামান শাহ্, বন্যপ্রাণী অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কর্মকর্তা আহমেদ নিয়ামুর রহমান ও রাজশাহী সিটি কর্পোরেশনের পরিবেশ কর্মকর্তা সৈয়দ মাহমুদ-উল-ইসলাম প্রমুখ।

 
Electronic Paper