ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যুক্তরা‌জ্যে ডিম-ট‌মেটো নি‌য়ে হইচই

মাহমুদুর রহমান তা‌রেক, যুক্তরাজ্য
🕐 ৭:৩৪ অপরাহ্ণ, মার্চ ০২, ২০২৩

যুক্তরা‌জ্যে ডিম-ট‌মেটো নি‌য়ে হইচই

যুক্তরা‌জ্যে ডিম ও ট‌মে‌টো নি‌য়ে হইচই প‌ড়ে গে‌ছে। চা‌হিদার তুলনায় সরবরাহ কম ও অস্বাভা‌বিক মূল্য বৃদ্ধির কার‌ণে এই প‌রি‌স্থি‌তির সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে। প‌রি‌স্থি‌তি সামাল দি‌তে বেশ ক‌য়েক‌টি চেইন সুপার শপ ট‌মে‌টো বি‌ক্রির ক্ষে‌ত্রে সংখ্যা নির্ধারণ ক‌রে দি‌য়ে‌ছে।

ব্যবসা‌য়ীরা বল‌ছেন, ব্রে‌ক্সি‌টের পর থে‌কেই যুক্তরা‌জ্যে তাজা শাকসব‌জির সরবরাহ ক‌মে যায়। ইউ‌রোপ থে‌কে যুক্তরা‌জ্যে নানা জ‌ঠিলতায় শাকসব‌জি আসা ক‌মে যায়। ক‌রোনা ও পরবর্তী‌তে রা‌শিয়া-ইউক্রেন যু‌দ্ধের কারণে সারা বি‌শ্বের মত যুক্তরা‌জ্যেও জ্বালা‌নির দাম বা‌ড়ে। প‌রিবহন খরচ বে‌ড়ে যাওয়ায় লা‌ফি‌য়ে লা‌ফি‌য়ে বাড়‌তে থা‌কে সব‌জির দামও। সর্ব‌শেষ আফ্রিকান অঞ্চ‌লে ফলন ভা‌লো না হওয়ায় এবং তুর‌স্ক ও সি‌রিয়ায় ভূ‌মিক‌ম্পে যুক্তরা‌জ্যে শাকসব‌জির বাজার অস্থিতিশীল হ‌য়ে প‌ড়ে।

ব্যবসা‌য়ীরা আরও জানান, আফ্রিকা অঞ্চল ও তুরস্ক থে‌কে বিপুল প‌রিমাণ সব‌জি আস‌তো যুক্তরা‌জ্যে। ফলন বিপর্যয় ও ভূ‌মিক‌ম্পের পর এ’দু‌টি দেশ থে‌কে সব‌জি আসা ক‌মে গে‌ছে। ফেব্রুয়া‌রি মাস জু‌ড়ে যার প্রভাব পড়ে‌ছে বাজা‌রে। ডিম ও ট‌মে‌টো, শসা, ব্রু‌কো‌লিসহ নানা রক‌মের সব‌জির দাম বে‌ড়ে গে‌ছে। অনেক চেইন সুপার শ‌পে এই দু‌টি পণ্য দ্রু‌ত বি‌ক্রি হ‌য়ে যা‌চ্ছে। এতে অনেক ক্রেতাই ডিম ও ট‌মেটো না পে‌য়ে খা‌লি হা‌তে ফির‌ছেন।

লন্ড‌নে বসবাসরত মুন্না ‌মিয়া ব‌লেন, ৬টি ‌ডি‌মের দাম এক লাফে ১.২৫‌ পাউন্ট থে‌কে ৩\৪ পাউ‌ন্টে চ‌লে গে‌ছে। ১ ডজ‌নের দাম তিন গুণ হ‌য়ে গে‌ছে। ডিম মানু‌ষের ক্রয়সীমার ম‌ধ্যে নাই।

‌লুট‌নের আনোয়ার হো‌সেন ব‌লেন, সালা‌দের জন্য লিড‌ল ও টেস‌কোতে গি‌য়ে ট‌মে‌টো পায়নি। প‌রে গ্রোসা‌রি শপ থে‌কে কি‌নে‌ছি। ত‌বে দাম বে‌ড়ে‌ছে অনেক।

উজানভা‌টি গ্রোসা‌রি শ‌পের সত্ত্বা‌ধিকা‌রী সু‌হেল আহমদ ব‌লেন, গত ক‌য়েক সপ্তাহ ধ‌রে ট‌মে‌টোসহ বেশ কিছু সব‌জির সরবরাহ ক‌মে গে‌ছে। এছাড়া বৈশ্বিক অর্থ‌নৈতিক মন্দায় সব সব‌জির দাম বে‌ড়ে গে‌ছে। যার চাপ পড়‌ছে ক্রেতা‌দের উপর।

 
Electronic Paper