ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘স্বাধীনতার হত্যা শুধু মানুষ হত্যা নয়, স্বপ্ন হত্যা’

মো. বরাতুজ্জামান স্পন্দন, গবি
🕐 ৬:৪১ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৩

‘স্বাধীনতার হত্যা শুধু মানুষ হত্যা নয়, স্বপ্ন হত্যা’

মানুষ যখন স্বাধীনতার স্বপ্নকে হত্যা করে, সেটা শুধু একজন মানুষের হত্যা নয়, পুরো জাতির হত্যার শামিল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নীতীশ চন্দ্র দেবনাথ।

 

আজ রবিবার (২০ আগস্ট) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি ছিলো ভিন্ন, যিনি বাংলাদেশ সভ্যতার ইতিহাসে এক বিস্ময়। তিনি স্বাধীন দেশের স্বপ্ন দেখেন, যার প্রতিফলন ঘটে ৭ মার্চের ভাষণে। তিনি মানুষের মুক্তির স্বাদ জাগিয়ে তুলেছিলেন। এর মাধ্যমে তিনি মানুষকে যুদ্ধের জন্য প্রস্তুত করেছেন।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ও গবির একাডেমিক কাউন্সিলের সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজির আহমদ।

তিনি বলেন, বঙ্গবন্ধু বৃটিশদের বিরুদ্ধে আন্দোলন করেছেন। ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর যুদ্ধ শুরু হলো। বঙ্গবন্ধু আগেই গেরিলা যুদ্ধের নিয়ম-কানুন সম্পর্কে দিকনির্দেশনা দিয়েছিলেন। তিনি ছয় দফা তুলে ধরেন, যা ছিলো বাঙালির মুক্তির সনদ। ১০০ বছরে আওয়ামী লীগ যাতে কোনোদিন ক্ষমতায় আসতে না পারে, তাই বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এ সময় কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 
Electronic Paper