ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাবির ভর্তি পরীক্ষা সম্পন্ন

রাবি প্রতিনিধি
🕐 ৫:২৬ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

রাবির ভর্তি পরীক্ষা সম্পন্ন

ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটভুক্ত ‘বি’ ইউনিটের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বষের্র ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

 

বুধবার (৩১ মে) দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত এক ঘন্টাব্যাপী অনুষ্ঠিত ‘বি’ ইউনিটের অ-বাণিজ্য গ্রুপের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হয় এবারের ভর্তিযুদ্ধ। ভর্তি পরীক্ষায় তিন ইউনিটের ফলাফল আগামী সপ্তাহের শেষের দিকে প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

শেষ দিনের ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, ভর্তি পরীক্ষার শেষ দিনের প্রথম শিফটে সকাল ৯টা থেকে ১০টা পর্যন্ত বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের গ্রুপ-৫’র অ-বিজ্ঞান, দ্বিতীয় শিফট বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের ৬ বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটভুক্ত ‘বি’ ইউনিটের গ্রুপ-১’র বাণিজ্য ও তৃতীয় শিফট দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত একই ইউনিটের গ্রুপ-২’র অ-বাণিজ্যের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে সি ইউনিটের গ্রুপ-৫ এর পরীক্ষায় ১ হাজার ৫৫৬ জন এবং বি ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য) এ ১৬ হাজার ৯০৪ জন ও গ্রুপ-২ (অ-বাণিজ্য) এ ১৩ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী ছিলো। পরীক্ষাসমূহে উপস্থিতির হার ছিল ৮৩.৮৫ শতাংশ।

ফল প্রকাশের বিষয়ে তিনি বলেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) থেকে ভর্তি পরীক্ষার ফল প্রস্তুতের কাজ শুরু হবে। আগামী সপ্তাহের শেষের দিকে ফল প্রকাশ হতে পারে বলে আশা করা যাচ্ছে।’

এরআগে এদিন ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে বেলা ১১টা ২০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্ষের সামনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তিন দিনব্যাপী এই ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সহযোগিতা প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবক, রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ, স্থানীয় জনপ্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষ, গোয়েন্দা সংস্থা, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, স্থানীয় এলাকাবাসী, ক্যাম্পাস ও বাইরের গণমাধ্যম প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এসময় তিনি আগামীতেও বিশ্ববিদ্যালয়ের কর্মকাণ্ডে অনরূপ সহযোগিতা পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রমানিক, প্রক্টর অধ্যাপক আসাবুল হক, ছাত্র উপদেস্টা অধ্যাপক জাহাঙ্গীর আলম সাউদ, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডেসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত সোমবার বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান, ভূ-বিজ্ঞান, ফিশারিজ ও ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদভুক্ত‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তিযুদ্ধ। বিশ্ববিদ্যালয়ের ২৬টি বিভাগের আওতাভুক্ত এই ইউনিটের চার গ্রুপে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল মোট ৭৪ হাজার ২৯৬ জন। এতে উপস্থিতির হার ছিল প্রায় ৮৬ শতাংশ।

এছাড়া ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন গতকাল মঙ্গলবার কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটে ইউনিটের চার গ্রুপে নিবন্ধিত পরীক্ষার্থী ছিল মোট ৭২ হাজার ৬৫ জন। নির্ধারিত চার শিফটের পরীক্ষাসমূহে উপস্থিতির শতকরা হার ছিল প্রায় ৮৭ শতাংশ।

 

 

 

 
Electronic Paper