ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৬ শতাংশ

অনুপম মল্লিক আদিত্য, জবি
🕐 ৪:২৭ অপরাহ্ণ, মে ২৪, ২০২৩

গুচ্ছের ‘বি’ ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৬ শতাংশ

গুচ্ছভুক্ত দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ও বিবিএ প্রথম বর্ষে শিক্ষার্থীদের মানবিক বিভাগের ‘বি’ ইউনিটের সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় সর্বমোট পাশের হার ৫৬.৩২ শতাংশ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক ফলাফল প্রকাশের বিষয়টি নিশ্চিত করে এসব তথ্য জানিয়েছেন। এরই মধ্যে সংশ্লিষ্ট ওয়েবাসাইটে ফলাফল প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে ফলাফল দেখতে পারবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক জানান, ‘বি’ ইউনিটে সর্বোচ্চ নম্বর ৯৩.২৫ এবং সর্বনিম্ন নম্বর মাইনাস (-) ১১.২৫। প্রথম স্থান অধিকার করেছেন সিসরাত জাহান। তার রোল ৩০৯১৪৭ ও কেন্দ্র জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং তার কলেজ ছিল কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজ।

তিনি আরও জানান, ‘বি’ ইউনিটে মোট পরীক্ষার্থী আবেদন করেন ৯৬ হাজার ৪ শত ৩৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৯৪ হাজার ৬ শত ৪১ জন, যা মোট আবেদনকারীর ৯৮.১৪ শতাংশ। এছাড়াও অনুপস্থিত ছিলেন ১ হাজার ৭ শত ৯৩ জন অর্থাৎ ১.৮৬ শতাংশ।

ভর্তি পরীক্ষায় পাশ করেছেন ৫৩ হাজার ২৯৬ জন। যা পরীক্ষায় অংশগ্রহণকারীর ৫৬.৩২ শতাংশ। এছাড়াও অকৃতকার্য হয়েছেন ৪১ হাজার ৩৩৮ জন। অর্থাৎ পরীক্ষার্থীদের ৪৩.৬৮ শতাংশ। অকৃতকার্য সকলেই ৩০ এর কম নম্বর পেয়েছেন। এদিকে ৭ জন পরীক্ষার্থীর খাতা বাতিল হয়েছ। যা মোট পরীক্ষার্থীর ০.০০০০৭৩৯৬ শতাংশ৷ এদের মধ্যে ২ জন পরীক্ষার্থীকে বহিষ্কার, রোল নম্বর ভুল লিখায় ৪ জনের খাতা বাতিল ও সেট নম্বর ভুল লিখায় ১ জনের খাতা মূল্যায়ন করা হয়নি।

এর আগে শনিবার (২১ মে) দেশের ২২টি পাবলিক এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। সর্বমোট ১৯টি কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা নেয়া হয়েছে।

 
Electronic Paper