ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১১ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ৮ দফা দাবিতে সংবাদ সম্মেলন

ডেস্ক রিপোর্ট
🕐 ৫:৫৭ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৩

শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ ৮ দফা দাবিতে সংবাদ সম্মেলন

শিক্ষকদের বিভিন্ন সমস্যা সমাধান, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণসহ বাজেটে পর্যাপ্ত অর্থ বরাদ্দের দাবিতে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন ৮ দফা বাস্তবায়নের দাবীতে মঙ্গলবার ২৮ মার্চ সকালে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশনের প্রধান সমন্বয়কারী অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু।

লিখিত বক্তব্যে তিনি নিন্মোক্ত ৮ দফা দাবী উত্থাপন করেন।

দাবী সমূহ-
অবিলম্বে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের ঘোষণা। আসন্ন ঈদের পূর্বেই পূর্নাঙ্গ উৎসব ভাতা এবং পূর্নাঙ্গ বাড়ী ভাড়া ও চিকিৎসা প্রদান।
এফিলিয়েশনপ্রাপ্ত সকল স্কুল, কলেজ,মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান সমুহ এমপিওভুক্তির আওতায় আনা। সরকারের স্বদিচ্ছা বাস্তবায়নের জন্য শিক্ষা প্রশাসন,বিভিন্ন শিক্ষা বোর্ড, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, মাউশিসহ বিভিন্ন অধিদপ্তর , শিক্ষার সাথে সংশ্লিষ্ট বিভিন্ন দফতর থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধীদের অবিলম্বে প্রত্যাহার করা। সকল শিক্ষার্থীদের জন্য বিনা মুল্যে ডিভাইস,খাতা কলমসহ অন্যান্য শিক্ষা সামগ্রী প্রদান ও মাধ্যমিক পর্যায়ে (স্কুল,মাদরাসা, কারিগরি) শিক্ষার্থীদের সরকারি উদ্যোগে দুপুরের টিফিন এর ব্যবস্থা। শূন্য পদের বিপরীতে ইনডেক্সধারী শিক্ষকদের বদলীর ব্যবস্থা কার্যকর করা। অবসরপ্রাপ্ত শিক্ষক কর্মচারীদের দুর্দশা লাঘবে শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর বোর্ডের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ । ব্যবস্থাপনা কমিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা এবং স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষাবান্ধব ব্যক্তিদের অন্তর্ভূক্ত এবং স্কুল পর্যায়ে নুন্যতম ডিগ্রী পাশ ও কলেজ পর্যায়ে নূন্যতম মাষ্টার্স পাশ স্বচ্ছ ইমেজ সম্পন্ন ব্যক্তিদের মনোনয়ন প্রদান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রফেসর মোঃ সাজিদুল ইসলাম, সাইদুর রহমান পান্না, মেহেরুন্নেছা, অধ্যক্ষ আব্দুল আওয়াল অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, অধ্যক্ষ নজরুল ইসলাম, তেলোয়াত হোসেন খান, অধ্যক্ষ সলিম উল্লাহ সেলিম, একেএম ওবায়দুল্লাহ, অধ্যক্ষ গোলাম মোস্তফা খোসনেবিশ, হারুন অর রশিদ, এম আরজু, শাহজাহান খান প্রমুখ।

সংবাদ সম্মেলনে অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু বলেন, অবিলম্বে পূর্নাঙ্গ উৎসব ভাতা, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণসহ উল্লেখিত দাবী সমূজ পূরন করা না হলে শিক্ষক সমাজ ঘরে বসে থাকবে না। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠা করতে হলে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে এবং বাজেটে জাতীয় আয়ের ২০% বরাদ্দ দিতে হবে।

 

 
Electronic Paper