ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবিতে গুচ্ছ থাকছেনা

ইবি প্রতিনিধি
🕐 ৭:০৬ অপরাহ্ণ, মার্চ ১৯, ২০২৩

ইবিতে গুচ্ছ থাকছেনা

আগামী ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

রবিবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে ১২৫তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘একাডেমিক কাউন্সিলের সভায় একটি বিষয়েই আলোচনা হয়। আলোচনায় সর্বসম্মত সিদ্ধান্তে গুচ্ছ থেকে বেরিয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত হয়। আগামী সপ্তাহেই কেন্দ্রীয় ভর্তি কমিটির সভা ডেকে সেখানে পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করা হবে। ভিসি স্যারের আগামীকাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে মিটিং আছে, সেখানে আমাদের সিদ্ধান্ত উপস্থাপন করবেন এবং সেখান থেকে এসে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম শুরু করবেন।’

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক তপন কুমার জোদ্দার জানান, একাডেমিক কাউন্সিলের সভায় শিক্ষক সমিতির পক্ষ থেকে বেশ কয়েকটি সুপারিশ করা হয়। এর মধ্যে রয়েছে অনতিবিলম্বে ভর্তি কার্যক্রম শুরু করা, পয়লা জুলাই নতুন বর্ষের ক্লাস শুরু করা, আবেদনের জন্য ন্যূনতম ফি নির্ধারণ এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে ভর্তি পরীক্ষার পর শুধু ভর্তি হওয়ার জন্যই ক্যাম্পাসে আসা এবং বাকি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা। সভায় এসকল সুপারিশও গৃহিত হয়।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি তাদের কার্যনির্বাহী সভা ও সাধারণ সভায় গুচ্ছ থেকে বেরিয়ে এসে একক পদ্ধতিতে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়। একই সঙ্গে ইউজিসিকে সেই সিদ্ধান্ত পূনর্বিবেচনার দাবি জানান তারা। এসব সিদ্ধান্ত চিঠি আকারে উপাচার্যকে জানানো হয়। পরে গত বুধবার আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন শাপলা ফোরাম, বিএনপিপন্থীদের জিয়া পরিষদ ও সাদা দল এবং জামায়াতপন্থীদের গ্রিন ফোরামের সঙ্গে পৃথকভাবে আলোচনা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সভায় শিক্ষক সংগঠনগুলো গুচ্ছের বিপক্ষে মত দেয়।

 

 
Electronic Paper