ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আশ্বাসেও ভরসা পাচ্ছে না শিক্ষার্থীরা ফের অবরোধ

আকিজ মাহমুদ, চবি
🕐 ১২:৩৬ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৩

আশ্বাসেও ভরসা পাচ্ছে না শিক্ষার্থীরা ফের অবরোধ

পূর্বঘোষণা অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের কোনো সংস্কারকাজ দৃশ্যমান না হওয়ায় অনুষদটি ফের অবরোধ করে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ৮টা থেকে ইনস্টিটিউটটির ফটকে তালা ঝুলিয়ে অবরোধ করেন তারা।

 

 

শিক্ষার্থীদের অভিযোগ, শিক্ষামন্ত্রী, প্রতিমন্ত্রী, সাবেক সিটি মেয়র, চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনারসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের মূল ক্যাম্পাসে ফেরার আগ পর্যন্ত ইনস্টিটিউট সংস্কারের মাধ্যমে পাঠ উপযোগী করার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু সাত দিন পেরিয়ে গেলেও দৃশ্যমান কোনো সংস্কার হয়নি। ফলে ফের ইনস্টিটিউট অবরোধ করেন তারা।

চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, ‘চারুকলা চলমান আন্দোলনের ৭দিনের ফলোআপ টাইম শেষ হওয়ার পরেও দৃশ্যমান কোনো কিছু না দেখায়, পূর্ব ঘোষণা অনুযায়ী চারুকলা ইনস্টিটিউট আবার শিক্ষার্থীরা অবরুদ্ধ করেছে।’

এ বিষয়ে জানতে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সুফিয়া বেগমের সাথে ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তার সাথে সংযোগ স্থাপন করা যায়নি।

গত বছরের ২ নভেম্বর থেকে ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি ও ক্লাস বর্জন আন্দোলন শুরু করেন চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

চারুকলা ইনস্টিটিউটের দেড় মাসের অধিক এই অচল অবস্থা নিরসনে ২১ জানুয়ারি চট্টগ্রাম সার্কিট হাউসে দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দাবি পূরণ না হওয়ায় চারুকলার সচলায়নে শিক্ষামন্ত্রীর অনুরোধও ফিরিয়ে দেন শিক্ষার্থীরা।

এরপর গত ২৩ জানুয়ারি জেলা প্রশাসকের আশ্বাসে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন চারুকলার শিক্ষার্থীরা। তবে মূল ক্যাম্পাসে ফেরার আগ পর্যন্ত খোলা মাঠেই ক্লাস করবেন বলে সিদ্ধান্ত নেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। সেক্ষেত্রে বিভিন্ন দাবির প্রেক্ষিতে ৭ দিনের সময়সীমাও বেধে দেয় শিক্ষার্থীরা।

 
Electronic Paper