ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৮ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুবিতে শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল

ডেস্ক রিপোর্ট
🕐 ১:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০২২

কুবিতে শিক্ষক সমিতির নির্বাচনে হট্টগোল


কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষক সমিতির নির্বাচনে ভোটগ্রহণকে কেন্দ্র করে শিক্ষকদের দুই পক্ষের মধ্যে হট্টগোলের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ভোটগ্রহণের কথা ছিল। তবে উদ্ভূত পরিস্থিতিতে এ সংবাদ লেখা পর্যন্ত (বেলা সোয়া ১২টা) ভোটগ্রহণ সম্ভব হয়নি।


সরেজমিনে দেখা গেছে, একপক্ষ ভোট দেওয়ার জন্য অপেক্ষা করলেও ভোট কেন্দ্রের দরজায় দাঁড়িয়ে বাধা দিচ্ছেন নির্বাচনে অংশ না নেওয়া পক্ষ।

নির্বাচনে অংশ না নেওয়া বঙ্গবন্ধু পরিষদের একাংশের (ওমর-জাহিদ সমর্থিত) জিজ্ঞাসা, শিক্ষকদের নির্বাচন সাধারণত শিক্ষক লাউঞ্জেই হয়ে থাকে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে কেন?

এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামানের জানান, শিক্ষক লাউঞ্জে নির্বাচনের অনুমতি তাঁরা চেয়েছিলেন। প্রশাসন তাঁদেরকে অনুমতি না দেওয়ায় এবং বৃহস্পতিবার সশরীরে ক্লাস বন্ধ থাকায় তাঁরা বিজ্ঞান অনুষদের শ্রেণিকক্ষে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেন। এ বিষয়ে বুধবার রাতেই সকল বিভাগীয় প্রধানকে মেইল করে জানিয়ে দেওয়া হয়েছে।

২০২৩ সালের কার্যনির্বাহী পরিষদ নির্বাচনের তারিখ নির্ধারণ ও কমিশন গঠনে শিক্ষক সমিতির গঠনতন্ত্রের তোয়াক্কা করা হয়নি দাবি করে শুরু থেকেই নির্বাচনের বিরোধিতা করে আসছে ওমর-জাহিদ সমর্থিত শিক্ষকরা।

এ দলের শিক্ষকরা ক্যাম্পাসে উপাচার্যপন্থী হিসেবে পরিচিত। নির্বাচনে তাঁরা অংশগ্রহণ না করলেও বঙ্গবন্ধু পরিষদের আরেকটি অংশ (সাইদুল-মুর্শেদ সমর্থিত) নির্বাচনে পূর্ণ প্যানেলে অংশগ্রহণ করছে। এ পক্ষটি বর্তমান শিক্ষক সমিতির নেতৃত্বে আছে। এছাড়া সাতটি পদে প্রতিদ্বন্ধিতা করছেন বিএনপি-জামায়াত সমর্থিত সাদা দলের শিক্ষকরা।

শিক্ষক সমিতির দাবি, গঠনতন্ত্র পূর্ণাঙ্গ অনুসরণ করেই নির্বাচনের তারিখ নির্ধারণ ও কমিশন গঠন করা হয়েছে।

 
Electronic Paper