গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

ঢাকা, মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১ | ৭ বৈশাখ ১৪২৮

দ্বাদশ শ্রেণি

গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

অর্থনীতি দ্বিতীয়পত্র

মারুফ হাসান ৩:১৫ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০২১

print
গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

প্রশ্ন : এশীয় উন্নয়ন ব্যাংক কী?
উত্তর : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) একটি বহুমুখী উন্নয়নমূলক আর্থিক প্রতিষ্ঠান। এশিয়া মহাদেশের দেশগুলোর অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে আর্থিক ও কারিগরি সাহায্য করাই এ ব্যাংকের মূল উদ্দেশ্য।

১৯৬৬ সালে এডিবি প্রতিষ্ঠা করা হয়। এ ব্যাংকের বর্তমান সদস্য রাষ্ট্রের সংখ্যা ৫৬। এডিবির কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ব্যাংকটির প্রধান কার্যালয়ে ২৫টি বিভাগ আছে।

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের বিশাল ক্ষেত্রজুড়ে এই ব্যাংকের কার্যক্রম। অর্থনৈতিক উন্নয়ন, দারিদ্র্য বিমোচন, নারীর সামাজিক মর্যাদা বৃদ্ধি, পরিবেশ সংরক্ষণ ইত্যাদি কার্যক্রমের সঙ্গে এ ব্যাংকটি সংশ্লিষ্ট।

এ ছাড়া বেসরকারি উদ্যোগে উৎসাহ প্রদান সরকারি খাতের ব্যবস্থাপনাগত শক্তি বৃদ্ধি করা, মানবসম্পদ উন্নয়ন, প্রাকৃতিক সম্পদের ব্যবস্থাপনা প্রভৃতি কাজের সঙ্গেও এ ব্যাংকটি সংশ্লিষ্ট।

বাংলাদেশ ১৯৭৩ সালে এশীয় উন্নয়ন ব্যাংকের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়। এ ব্যাংক বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

প্রশ্ন : ইসলামী উন্নয়ন ব্যাংক কী?

উত্তর : উন্নয়নশীল মুসলিম দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং তাদের অর্থনৈতিক উন্নয়নের জন্য সুদমুক্ত ঋণ সহজলভ্য করার উদ্দেশ্যে ১৯৭৩ সালে জেদ্দায় ইসলামী পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ইসলামী উন্নয়ন ব্যাংক প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়া হয়।

পরে ১৯৭৫ সালের ২০ অক্টোবর জেদ্দায় ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে ৪৮টি মুসলিম দেশ এই ব্যাংকের সদস্য। ব্যাংকের সদস্য হতে হলে একটি দেশকে ইসলামী সম্মেলন সংস্থার সদস্য হতে হয়। ব্যাংকের শর্ত ও নিয়ম পালনেও সম্মত থাকতে হয়।

এ ব্যাংক তার সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, দেশগুলোর আর্থসামাজিক বুনিয়াদ গঠন এবং সরকারি ও বেসরকারি উদ্যোগগুলোতে ঋণ প্রদান করে।

তা ছাড়া এ ব্যাংক দ্রব্যসামগ্রীর ইজারা প্রদান, সদস্য দেশগুলোর আমানত গ্রহণ, তাদের বৈদেশিক বাণিজ্যে সহায়তা প্রদান ও ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার ক্ষেত্রে ঋণ প্রদান করে।

প্রশ্ন : ইসলামী উন্নয়ন ব্যাংকের কার্যাবলি কী?

উত্তর : ইসলামী উন্নয়ন ব্যাংক শরিয়তের বিধিবিধান, ধ্যান-ধারণা, নৈতিক মূল্যবোধ অনুযায়ী পরিচালিত ও নিয়ন্ত্রিত হয় বলে নিম্নবর্ণিত কার‌্যাবলি সম্পাদন করে থাকে।

ক. ইসলামে সুদ সম্পূর্ণ হারাম। তাই সুদবিহীন ব্যাংকব্যবস্থা প্রচলনের মাধ্যমে মুসলিম দেশগুলোর সব অর্থনৈতিক কর্মকা- সম্প্রসারণ তথা মুসলিম উম্মাহর কল্যাণ সাধন করা।

খ. সদস্য দেশগুলোর অর্থনৈতিক ও সামাজিক বুনিয়াদ গড়ে তোলার জন্য সুনির্দিষ্ট প্রকল্পে অর্থ বিনিয়োগ করা।

গ. সদস্য দেশগুলোর আর্থিক ও ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোকে শরিয়ত মোতাবেক পরিচালনার জন্য আর্থিক সহায়তা প্রদান।

ঘ. সদস্য নয় এমন মুসলিম দেশগুলোর জনগণের জন্য বিশেষ তহবিল গঠন ও পরিচালনায় সহায়তা করা।

ঙ. সদস্য দেশগুলোকে শিল্প, ব্যবসায় বাণিজ্যসহায়ক ও প্রয়োজনীয় যন্ত্রপাতি তেলবাহী, মালবাহী ও মাছ ধরার জাহাজ, রেলগাড়ি ইত্যাদি ভাড়ায় ইজারা প্রদান।

মারুফ হাসান
প্রভাষক, মাইলস্টোন কলেজ, ঢাকা।