ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

বাংলাদেশ ও বিশ্বপরিচয়

সুধীরবরণ মাঝি
🕐 ২:২৩ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২১

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের প্রস্তুতি

উদ্দীপক : ৭ বছর বয়সি বিহনের বাবা-মা দুজনই চিত্রশিল্পী। বিহনের জন্য তারা প্রায় বিভিন্ন খেলনা, কার্টুন ছবি ও স্টিকার কেনেন। বিহন টিভিতে নিয়মিত কার্টুন ছবি দেখে। একদিন হঠাৎ বিহন নিজেকে ব্যাটম্যান সাজিয়ে মা-বাবাকে চমকে দেয়।

ক) কে সহজেই অন্যদের দ্বারা প্রভাবিত হয়?
খ) অভিভাবন বলতে কী বোঝায়?
গ) বিহনের ব্যাটম্যান সাজাটা সামাজিকীকরণের কোন উপাদানের সঙ্গে সাদৃশ্যপূর্ণ রয়েছে? ব্যাখ্যা করো।
ঘ) বাবা-মায়ের ধ্যান-ধারণাই বিহনের মধ্যে প্রতিফলিত হয়েছে- যুক্তি দাও।

উত্তর: ক) শিশুরা সহজেই অন্যদের দ্বারা প্রভাবিত হয়।

খ) অভিভাবন বলতে যোগাযোগের মাধ্যম বা প্রক্রিয়াকে বোঝায়।
যে প্রক্রিয়ায় ব্যক্তি নিজের ধ্যান-ধারণা অন্যর মধ্যে প্রবেশ করানোর পাশাপাশি অন্যের আচার-আচরণ ও কাজ-কর্মকে নিজের ইচ্ছা অনুযায়ী পরিচালিত করে তাকে অভিভাবন বলে। এ প্রক্রিয়ায় বিভিন্ন ধরনের তথ্য অন্যের কাছে পৌঁছে দেওয়া যায়।

গ) বিহনের ব্যাটম্যান সাজাটা সামাজিকীকরণের অঙ্গীভূতকরণ উপাদানের সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

শিশু শৈশবে সচেতনভাবে বা স্বজ্ঞানে কিছুই করে না। কিন্তু বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জ্ঞান-বুদ্ধি দিয়ে কোন জিনিস তার প্রয়োজন তা সে বুঝতে পারে এবং ওই জিনিসগুলো তার অঙ্গীভূতকরণের বিষয়ে পরিণত হয়। এভাবে শিশু বিভিন্ন খেলনা, ছবি ও ছড়ার বই প্রভৃতি অঙ্গীভূত করে নেয় যা বিনোদনে কাজে লাগে। একই সঙ্গে সে বাবা-মা ও পরিবারের অন্যদের স্পাইডারম্যান কিংবা ব্যাটম্যান সেজে চমকে দিতে পছন্দ করে। অঙ্গীভূতকরণের এই প্রক্রিয়া ও প্রবণতার পরিধি ক্রমেই প্রসারিত হতে থাকে।

উদ্দীপকের বিহনের মা-বাবা তার জন্য বিভিন্ন খেলনা, কার্টুন ছবি ও স্টিকার কেনেন। বিহন টিভিতে নিয়মিত কার্টুন ছবি দেখে। এগুলো ধীরে ধীরে তার অঙ্গীভূতকরণের বিষয়ে পরিণত হয়। তাই বিহনের ব্যাটম্যান সেজে মা-বাবাকে চমকে দেওয়ার ঘটনাটিতে অঙ্গীভূকরণের বিষয়টির প্রভাব সুস্পষ্ট।

ঘ) উদ্দীপকে বাবা-মায়ের ধ্যান-ধারণাই বিহনের মধ্যে প্রতিফলিত হয়েছে। মা-বাবা যে বিষয়গুলোর সঙ্গে বিহনের মধ্যে যে বিষয়গুলোর সংশ্লিষ্টতা ঘটিয়েছেন বিহনের মধ্যে সেই বিয়ষগুলো ফুটে উঠেছে। শিশুরা অনুকরণপ্রিয়। তারা যে পরিবেশে বড় হয়, সেই পরিবেশেরই রীতিনীতি, আচার-আচরণ ও প্রথা আত্মস্থ করে। আর শিশুর অনুকরণপ্রিয়তার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বাবা-মাসহ টেলিভিশনে প্রচারিত নানা অনুষ্ঠান যা শিশুকে আকর্ষণ করে। উদ্দীপকের বিহনের বাবা-মা বাবা-মা দুজনই চিত্রশিল্পী।

বিহনের জন্য তারা প্রায় বিভিন্ন খেলনা, কার্টুন ছবি ও স্টিকার কেনেন। তারা বিহনকে টিভিতে নিয়মিত কার্টুন ছবি দেখার সুযোগ দেন। বিহন এসব বিষয় অনুকরণ করার ফলে তার মধ্যে উক্ত বিষয়গুলোরই প্রতিফলন ঘটেছে। অর্থাৎ প্রকারান্তে বাবা-মায়ের ধ্যান-ধারণাই বিহনের মধ্যে প্রতিফলিত হয়েছে।

উপরের আলোচনা থেকে আমরা বলতে পারি বাবা-মা যে ধরনের ধ্যান-ধারণা লালন-পালন করেন তাই তার সাত বছর বয়সি সন্তান বিহনের মধ্যে প্রতিফলিত হয়েছে।

সুধীরবরণ মাঝি, শিক্ষক, হাইমচর
সরকারি মহাবিদ্যালয়, হাইমচর, চাঁদপুর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper