ঢাকা, শনিবার, ২২ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রজন্ম পরিষদের সংবাদ সম্মেলনের বিষয়ে টোয়াব নির্বাচন বোর্ডের বিবৃতি

অনলাইন ডেস্ক
🕐 ৪:৫২ অপরাহ্ণ, মে ২২, ২০২৪

প্রজন্ম পরিষদের সংবাদ সম্মেলনের বিষয়ে টোয়াব নির্বাচন বোর্ডের বিবৃতি

জাতীয় প্রেসক্লাবে বুধবার (২২ মে) প্রজন্ম পরিষদের ব্যানারে ‘টোয়াব সদস্য ও টোয়াব নির্বাচন ২০২৪-২৬-এ প্রার্থী পরিচয়’ বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনের বিষয়ে বিবৃতি দিয়েছে টোয়াব নির্বাচন ২০২৪-২৬ পরিচালনা বোর্ড। তাদের অভিযোগ, ওই সংবাদ সম্মেলনে মিথ্যা, অসত্য ও বাস্তবতাবিবর্জিত তথ্য পরিবেশন করা হয়েছে।

 

বুধবার (২২ মে) টোয়াব নির্বাচন বোর্ড ২০২৪-২৬ এর সচিব নিজাম উদ্দিন ভুইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, যারা সংবাদ সম্মেলন করেছে সেই প্রজন্ম পরিষদের ব্যানারে বর্তমান নির্বাচন বোর্ডের অধীনে বিগত ২০২২-২৪ এর নির্বাচনেও তারা অংশগ্রহণ করেছে। বর্তমান বোর্ড বিগত নির্বাচনের ধারাবাহিকতায় এবারও গত ১২ মার্চ নির্বাচনের তাফসিল ঘোষণা করে। সে মোতাবেক প্রাথমিকভাবে ভোটার হওয়ার জন্য সব টোয়াব সদস্যকে বার্তা দেওয়া হয়। একইসঙ্গে ভোটার ডিটেলস জমা দেওয়ার সময় ছিল ২ এপ্রিল ২০২৪ বিকেল ৪টা পর্যন্ত। প্রকৃত যাচাই-বাছাই শেষে নির্বাচন বোর্ড একটি প্রাথমিক ভোটার তালিকা ১৭ এপ্রিল প্রকাশ করে। যা টোয়াব নোটিশ বোর্ডে টানানো হয়। ওই প্রাথমিক ভোটার তালিকা সম্পর্কে কোনো আপত্তি থাকলে অভিযোগ হিসাবে জানানোর জন্য সময় বেঁধে দেওয়া হয় ২৩ এপ্রিল পর্যন্ত।

এ সময়ের মধ্যে প্রাথমিকভাবে প্রকাশিত তালিকায় কোনো ভোটারের বিরুদ্ধে কোনো টোয়াব সদস্য বা কোনো পরিষদ আপত্তি প্রদান করেননি। যার ফলশ্রুতিতে প্রাথমিক তালিকায় প্রকাশিত সব ভোটারই বৈধ বলে চূড়ান্ত হয় এবং বৈধ ভোটার তালিকায় স্থান পায়, যা টোয়াব নোটিশ বোর্ডে প্রদর্শিত হয়।

নির্বাচনী প্রক্রিয়ার অংশ হিসেবে ২০২৪-২৬ বছরের পরিচালক পদে মনোনয়নপত্র সংগ্রহ করার সময় ২৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ৩০ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়। এ সময়ের মোট ৪২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেন।

টোয়াব নির্বাচন বোর্ড জানায়, গত নির্বাচনে কনসার্স রিলায়েন্স ফোরাম, প্রজন্ম পরিষদ এবং সচেতন নামে তিনটি প্যানেল অংশ নেয়। গত নির্বাচনের অভিজ্ঞতার আলোকে আমরা বুঝতে সক্ষম হই যে, কনসার্স রিলায়েন্স ফোরাম (২২টি) প্রজন্ম পরিষদ ১৯টি এবং সচেতন একটি ফরম তোলে। তফসিলে বর্ণিত সময় মোতাবেক ২ মে বিকেল ৩টা পর্যন্ত ৩৮টি মনোনয়নপত্র দাখিল করা হয় এবং নির্বাচন বোর্ড কর্তৃক যাচাই-বাছাই সাপেক্ষে বৈধ মনোনয়ন তালিকা ৪ মে বিকেল ৪টায় নোটিশ বোর্ডে টানানো হয়। ৭ মে বিকেল ৪টা পর্যন্ত পরিচালক পদের কোনো মনোনয়নপত্রের ব্যাপারে আপত্তি না থাকায় ১১ মে বিকেল ৩টার পর বৈধ পরিচালক প্রার্থীর নাম নোটিশ বোর্ডে টানানো হয়। নির্বাচনের তফসিল মোতাবেক সব কার্যক্রমে অংশগ্রহণ টোয়াবের ঐতিহ্য ও গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষার স্বার্থে সব পক্ষই করেছে। কিন্তু দুঃখের বিষয় প্রজন্ম পরিষদ ১৫টি মনোনয়নপত্র শেষ দিনে ১৩ মে (নির্দিষ্ট সময়ের মধ্যে) প্রত্যাহার করে নেয়।

বিবৃতিতে আরও বলা হয়, এখানে উল্লেখ্য যে নির্বাচনী কার্যক্রমের শেষ প্রান্তে এসে নির্বাচনকে বাধাগ্রস্ত করতে প্রজন্ম পরিষদ মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্যমূলকভাবে নির্বাচন কমিশনকে প্রশ্নবিদ্ধ করে ঘোলা পানিতে মাছ শিকারের মতো অপচেষ্টায় লিপ্ত, যা কোনোভাবেই বাংলাদেশের মতো গণতান্ত্রিক দেশের গণতান্ত্রিক ও নির্বাচনী পরিবেশের সঙ্গে মানানসই নয়।

নির্বাচন বোর্ড প্রজন্ম পরিষদের এসব কর্মকাণ্ডের তীব্র নিন্দা প্রতিবাদ ও ধিক্কার জানায়। সেই সঙ্গে বাণিজ্য সংঘবিধি অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণে বদ্ধপরিকর। টোয়াব নির্বাচন বোর্ড জানায়, আগামী ১ জুন যথাসময়ে টোয়াব নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।

 
Electronic Paper