ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বব্যাপী ব্যাংক শেয়ারে ধস

অনলাইন ডেস্ক
🕐 ২:২৯ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

বিশ্বব্যাপী ব্যাংক শেয়ারে ধস

মার্কিন যুক্তরাষ্ট্রের দুটি ব্যাংক সিলিকন ভ্যালি ও সিগনেচার মাত্র তিন দিনের ব্যবধানে বন্ধ হয়ে যাওয়ায় প্রতিক্রিয়া তৈরি হয়েছে বৈশ্বিক ব্যাংকিং সেক্টরে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গ্রাহকদের এই আতঙ্ক-শঙ্কা দূর করতে সোমবার এক বক্তব্যে বলেছেন, ব্যাংকে গচ্ছিত গ্রাহকদের অর্থ পুরোপুরি নিরাপদ। বাইডেনের এ বক্তব্যের পরও বিশ্বব্যাপী ব্যাংকগুলোর শেয়ারে দরপতন হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, বিনিয়োগকারীদের মনে ভয় ঢুকেছে অন্যান্য ব্যাংকগুলোও হয়ত বর্তমান সংকটে ধাক্কা খাবে। আর এ শঙ্কায় ব্যাংকের শেয়ারে দরপতন হয়েছে। এরই মধ্যে স্পেনের সানতানদার এবং জার্মানির কমার্জব্যাংকের শেয়ার একটা সময় ১০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

ইউরোপের ব্যাংকগুলোর চেয়ে যুক্তরাষ্ট্রের ছোট ব্যাংকগুলো আরও বেশি ক্ষতির মুখে পড়ে। যদিও যুক্তরাষ্ট্রের সরকারের তরফ থেকে বার বার বলা হচ্ছে, এ ধাক্কা সামাল দেওয়ার মত যথেষ্ট তারল্য বাজারে আছে।

এ পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ সুদ হার বৃদ্ধির সিদ্ধান্ত আপাতত স্থগিত করতে পারে বলে একটি ধারণা ছড়িয়ে পড়েছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফেডারেল রিজার্ভ সুদ হার বৃদ্ধির ওই পরিকল্পনা সাজিয়েছিল।

সিলিকন ভ্যালি ব্যাংক বিশেষ করে প্রযুক্তিখাতের কোম্পানিগুলোকে ঋণ দিত। শুক্রবার ব্যাংক বন্ধ হয়ে গেলে গ্রাহকের টাকা আটকে যায়। ফলে কর্মীদের বেতন আর ভেন্ডরদের পাওনা পরিশোধের পথ বন্ধ হয়ে যায় ওই ব্যাংকের গ্রাহক কোম্পানিগুলোর জন্য।

এ পরিস্থিতিতে প্রেসিডেন্ট বাইডেন আশ্বাস দিয়েছিলেন, সিলিকন ভ্যালি ব্যাংকে যাদের আমানত রয়েছে, তারা সবাই সোমবার থেকে তাদের অর্থ তুলতে পারবেন। তাদের পুরো অর্থ যেন নিরাপদ থাকে, সরকার সেই ব্যবস্থা নিয়েছে।

 

 
Electronic Paper