ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শ্যামপুর খাল ও খালসংলগ্ন ৬৭ শতাংশ খাস জমি উদ্ধার

অনলাইন ডেস্ক
🕐 ৯:৪১ অপরাহ্ণ, মে ২২, ২০২৪

শ্যামপুর খাল ও খালসংলগ্ন ৬৭ শতাংশ খাস জমি উদ্ধার

রাজধানীর মতিঝিল রাজস্ব সার্কেলের আওতাধীন কদমতলী মৌজায় শ্যামপুর খাল ও সংলগ্ন প্রায় ৬৭ শতাংশ খাস জমি চিহ্নিত ও উদ্ধার করেছে ঢাকা জেলা প্রশাসন। বুধবার (২২ মে) ঢাকা জেলার প্রশাসক আনিসুর রহমানের সার্বিক নির্দেশনা ও অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) মো: শিবলী সাদিকের তত্ত্বাবধানে এ অভিযান পরিচালিত হয়।

 

এতে মতিঝিল রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান অভিযান চালিয়ে কদমতলী মৌজাস্থ আর এস ও মহানগর জরিপের ১ নং খতিয়ানে আর এস ৩২৮৩ ও সিটি ২৩০১ নং দাগের ৬৭ শতাংশ খাস জমি উদ্ধার করেন। একইসঙ্গে খাস জমির সীমানা চিহ্নিত করে লাল নিশান ও মালিকানা সাইনবোর্ড টানিয়ে সরকারের পক্ষে ঢাকা জেলা প্রশাসনের দখল ও নিয়ন্ত্রণে নেওয়া হয়। অভিযান পরিচালনার সময় মতিঝিল রাজস্ব সার্কেলের সার্ভেয়ার ও সংশ্লিষ্ট ভূমি সহকারী কর্মকর্তা, কদমতলী থানার কর্মকর্তা ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

কদমতলী থানার মোহাম্মদবাগ চৌরাস্তা হয়ে শ্যামপুর রোডের পাশ দিয়ে এই খাল বহমান। স্থানীয় সূত্রে জানা যায় খালের এক মাথা বুড়িগঙ্গা হয়ে অন্য মাথা শীতলক্ষ্যায় গিয়ে মিশেছে। স্থানীয় ভূমি দস্যু ও দখলদারের আগ্রাসনে ধীরে ধীরে খালটি বিলুপ্তির দিকে এগুচ্ছে।

ঢাকা জেলার প্রশাসক আনিসুর রহমান জানান, ঢাকা জেলার বিভিন্ন স্থানে মূল্যবান অনেক খাস জমি ভূমি দস্যু ও দখলদাররা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে আছে যেগুলো উদ্ধার ও সংরক্ষণে জেলা প্রশাসন,ঢাকা সর্বদা তৎপর। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper