ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪ | ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার আশ্বাস দুই মেয়রের

অনলাইন ডেস্ক
🕐 ৫:০০ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার আশ্বাস দুই মেয়রের

ঢাকার গত বছরের মতো ডেঙ্গু পরিস্থিতির যেন পুনারবৃত্তি না ঘটে সে জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন দুই মেয়র। তারা আশ্বাস দিয়েছেন এবার ডেঙ্গু গতবারের পরিস্থিতির মতো ভয়াবহ হবে না।

বুধবার (১৫ মে) নগর ভবনের সামনে উত্তর সিটির বিভিন্ন ওয়ার্ড থেকে সংগৃহীত আবর্জনা পরিদর্শনকালে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে কথা বলেন মেয়র আতিকুল ইসলাম। অন্যদিকে সকালে মালিবাগ মোড় সংলগ্ন উড়ালসেতুর নিচে ১২ নম্বর ওয়ার্ডের গণশৌচাগার উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে ডেঙ্গু বিষয়ে কথা বলেন মেয়র ফজলে নূর তাপস।

মেয়র আতিক বলেন, এবার আমরা ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছি। গতবারের মতো পরিস্থিতি যেন সৃষ্টি না হয় সে জন্য কাউন্সিলররা নিজ নিজ ওয়ার্ডে কাজ করে যাচ্ছেন। প্রত্যেক কাউন্সিলরকে ৫০ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

এ সময় বর্ষাকে সামনে রেখে নগরীর জলাবদ্ধতা পরিস্থিতি নিয়েও কাজ চলছে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, জলাবদ্ধতা নিরসনে ১০টি অঞ্চলে কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে।

অন্যদিকে ডিএসসিসির মেয়র তাপস বলেন, ২০১৯ সালে ঢাকা শহরে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছিল ১ লাখ ৫৫ হাজার। গত বছর পূর্বাভাস দেয়া হয়েছিল, ডেঙ্গু পরিস্থিতি ২০১৯ সালকেও ছাড়িয়ে যাবে। কিন্তু ২০১৯ সালের তুলনায় ২০২৩ সালে ঢাকা শহরে ৪২ হাজার রোগী কম ছিল। কারণ ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা যথাযথ প্রস্তুতি নিয়েছিলাম।

ডেঙ্গু নিয়ন্ত্রণে সবার দায়িত্বশীল ভূমিকা প্রয়োজন জানিয়ে তিনি আরও বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে প্রস্তুতির অংশ হিসেবে আগামী ২১ মে আমরা সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করবো। এছাড়াও বিভিন্ন বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, থানা ও পুলিশ ফাঁড়িসহ সব সরকারি, আধা-সরকারি স্থাপনা ও আবাসনে চিরুনি অভিযান চালানো হবে বলেও জানান তিনি।

 
Electronic Paper