ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘প্রধানমন্ত্রী ক্ষমতায় না থাকলে অনেকেই রাজাকার সার্টিফিকেটের জন্য দৌড়াতেন’

অনুপম মল্লিক আদিত্য, জবি
🕐 ৭:১৬ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২৩

‘প্রধানমন্ত্রী ক্ষমতায় না থাকলে অনেকেই রাজাকার সার্টিফিকেটের জন্য দৌড়াতেন’

অনেকেই এখন মুক্তিযোদ্ধার সার্টিফিকেট পাওয়ার জন্যে দৌড়াদৌড়ি করেন, কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় না এলে অনেকেই রাজাকারের সার্টিফিকেট প্রাপ্তির জন্যে দৌড়াদৌড়ি করতেন।

 

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকাল ১০টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে ২৫ মার্চ কালরাত্রিতে গণহত্যার শিকার শহীদদের স্মরণ এবং গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি কর্তৃক একটি সেমিমার আয়োজিত হয়। প্রধান অতিথির বক্তব্যে উক্ত সেমিনারে এমনই মন্তব্য করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগের বিচারপতি এম এনায়েতুর রহিম।

বিচারপতি বলেন, ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের সরকার যদি ক্ষমতায় না আসতো, আমি গভীরভাবে বিশ্বাস করি অনেকেই রাজাকারের সার্টিফিকেটের জন্য দৌড়াদৌড়ি করতেন। এটা হলো আমাদের সমাজের বাস্তবতা।

তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধের যারা অপরাধী ও যারা সহযোগী তাদের বিচার হয়েছে। যখন ট্রাইব্যুনাল শুরু হলো, দেশে বিদেশে যারা পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী শক্তি ছিলো তারা কোটি কোটি ডলার খরচ করে লবিস্ট নিয়োগ করে যাতে অপরাধীদের বিচার না হয়। তারপরেও যখন রায় হয়ে গিয়েছে, রায় কার্যকর হবে ঠিক তখনই বিভিন্ন দেশের রাষ্ট্রনায়ক সহ ভাইস প্রেসিডেন্ট পদমর্যাদার লোক প্রধানমন্ত্রীকে ফোন দিয়ে বলেছিলেন যাতে এই রায় কার্যকর না হয়। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী এসব কথায় কর্ণপাত না করে দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে রায় কার্যকর করতে সক্ষম হয়েছিলেন।

সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আবুল হোসেন এবং যৌথভাবে আলোচক ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ এবং লাইফ এন্ড আর্থ সায়েন্স এর প্রাক্তন ডিন অধ্যাপক ড. মো: জাকারিয়া মিয়া।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: আইনুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো: লুৎফর রহমান ও অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়টির রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাফিস্ আহমদ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper