ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাতক্ষীরায় ভয়ঙ্কর রাসেলস ভাইপার সাপ আতঙ্ক

ইব্রাহিম খলিল, সাতক্ষীরা
🕐 ১২:৫৭ অপরাহ্ণ, মে ১৩, ২০২৪

সাতক্ষীরায় ভয়ঙ্কর রাসেলস ভাইপার সাপ আতঙ্ক

সাতক্ষীরার কলারোয়ায় রাসেলস ভাইপার বা চন্দ্র বড়া নামক ভয়ঙ্কর ও তীব্র বিষধর সাপ দেখা দিয়েছে। সম্প্রতি গত কয়েক মাসের ব্যবধানে কলারোয়া উপজেলার বিভিন্ন স্থানে ১০-১২টি বাংলাদেশ থেকে বিলুপ্ত ঘোষিত ভয়ঙ্কর রাসেলস ভাইপার সাপের দেখা দেওয়ায় কলারোয়া উপজেলা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

গত ১১ মে সীমান্তবর্তী সোনাবাড়ীয়ার বড়ালী গ্রামের মধুর পুত্র আব্দুর রহমানসহ আরও কয়েকজন মাঠে ধান কাটতে গিয়ে আবারও একটি বিষাক্ত রাসেলস ভাইপার সাপ দেখতে পাওয়ার পর সাপটিকে মেরে ফেলে। এছাড়া ইতোমধ্যে কলারোয়া উপজেলার চন্দনপুর ইউনিয়নের খোজের বটতলা নামক স্থানে একটি চন্দ্রবড়া সাপ দেখা মেলে এবং একই ইউনিয়নের চন্দনপুর গ্রামের সাহেব আলির বসতবাড়ির ভিতর থেকে আরও একটি চন্দ্রবড়া সাপ পাওয়া যায় বলে ওই এলাকার প্রত্যক্ষদর্শী স্থানীয় আইনজীবী সহকারী মো. আবু সাইদ বিশ্বাস জানিয়েছেন।

এছাড়া কলারোয়ার পার্শ্ববর্তী উপজেলার কায়বা ইউনিয়নের দাঁউদখালি গ্রামের একটি ধানক্ষেতে আরোও দুটি রাসেল ভাইপার সাপের দেখা গেলে গোটা এলাকাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর আগে এই সাপ সাতক্ষীরায় দেখা যায়নি বলে এলাকাবাসী
জানিয়েছেন। এই সাপ বেশির ভাগ কচুরিপানার উপর থাকতে ভালোবাসে।

এলাকাবাসীর ধারণা রাসেল’স ভাইপার বা চন্দ্র্রবড়া সাপ নদীর কচুরিপানার সাথে ভেসে নদীর তীরবর্তী গ্রামগুলোতে ঢুকে পড়েছে। তথ্যানুসন্ধানে জানা গেছে, চন্দ্রবড়া সাপটি এতই বিষাক্ত যে কামড় দিলে তাৎক্ষণিক ক্ষতস্থানে তীব্র যন্ত্রণা করবে ও ফোসকা পড়বে। কামড়ের ১০০মিনিটের মধ্যে এন্টিভেনাম প্রয়োগ না করলে বাঁচার সম্ভবনা নেই বললেই চলে। বিষাক্ত চন্দ্রবড়া সাপে কামড়ালে কালক্ষেপণ না করে অতি দ্রুত সদর হাসপাতালে নিতে হবে ব্যাক্তিকে। সেখানে এন্টিভেনাম আছে। উপজেলার কোনো হাসপাতালে এন্টিভেনাম পাওয়া যায় না বলে হাসপাতাল সুত্রে জানা গেছে।

প্রায়ই এই সাপের কামড়ের শিকার হচ্ছেন ঐ এলাকার কৃষকেরা। মারাও যাচ্ছেন অনেকে। তাই সাপের ভয়ে অনেক
কৃষকেরা বুট জুতা পরে মাঠে যাচ্ছেন।

এ সাপটি একেবারে ৪০-৪৫টা বাচ্চা প্রসব করে এবং সর্বোচ্চ ৭৫টি পর্যন্ত বাচ্চা প্রসব করার রেকর্ড আছে। সব থেকে আশ্চর্যের বিষয় হচ্ছে, গত ১০০ বছরে বাংলাদেশে সাপটি দেখা না যাওয়ায় ২০০৯ সালে বাংলাদেশ থেকে বিলুপ্ত ঘোষণা করে।

সাতক্ষীরা সদর হাসপাতালের মেডিসিন ডাক্তার মো. আসাদজ্জামান জানান বলেন, রাসেলস ভাইপার বা চন্দ্র বড়া ভয়ঙ্কর বিষধর একটি সাপ। হঠাৎ করে আবার দেখা দেওয়ার এলাকায় আতঙ্ক বিরাজ করছে। কামড়নোর সাথে সাথে সদর হাসপাতালে রোগিকে আনার পরামার্শ দেন তিনি।

 
Electronic Paper