ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাতের আঁধারে বনভূমির জায়গা দখলের চেষ্টা

ভালুকা প্রতিনিধি
🕐 ৬:২৫ অপরাহ্ণ, মার্চ ০৬, ২০২৩

রাতের আঁধারে বনভূমির জায়গা দখলের চেষ্টা

ময়মনসিংহের ভালুকায় রাতের আঁধারে সংরক্ষিত বনভূমির গজারি ও আকাশমনি গাছ কেটে বনভূমি দখলের চেষ্টা।

জানা গেছে, ভালুকা রেঞ্জের হবিরবাড়ি মৌজায় গেজেটভুক্ত ৪৩৮ নম্বর দাগে চেচুয়ারমোড় এলাকায় রাধুর ভিটা নামক স্থনে সজল ও মফিজের ভিটা থেকে রাতের অন্ধকারে কয়েকশত গজারী ও অর্ধশতাধিক আকাশমনি গাছ কেটে নিশ্চিহ্ন করতে কৌশলে আগুন ধরিয়ে দেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে একাধিক ভিটা থেকে গজারি ও আকাশমনি গাছ কেটে উক্ত স্থানে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা গেছে, স্থানীয় প্রভাবশালী ও আসপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে গাছ গুলো কেটে নিয়ে আগুণ লাগিয়ে দিয়েছে। তবে স্থানীয় অনেকেই নাম প্রকাশে অনিচ্ছুক বলেন, মূলত বন বিভাগের কর্মকর্তাদের ম্যানেজ করেই গাছ কেটে বন ভূমি দখল করছে। প্রায় সময় দেখা যায় বন বিভাগ রহস্য জনক ভূমিকা পালন করে। এক সময়কার গণগজারী বন বর্তমানে বিরানভূমিতে পরিনত হওয়ার একমাত্র কারণ হলো বন বিভাগের নিরবতা।

এ ব্যাপারে আসপাডা পরিবেশ উন্নয়ন ফান্ডেশনের নির্বাহী পরিচালক বলেন, বিগত দুই হাজার পনের সালে এই জায়গা আমি পলমল গ্রুপের নিকট বিক্রি করে দিয়েছি। তারা তাদের জায়গা থেকে লোক দিয়ে গাছ কাটছে আর জায়গা পরিস্কার করতে আগুন দিয়েছে বলে শুনেছি। কোন বনভূমি দখলের বিষয়ে আমি জানিনা।

হবিরবাড়ী বিট কর্মকর্তা আশরাফুল আলম খান জানান, গেজেটভূক্ত ও সংরক্ষিত বনভূমি থেকে গাছ (কপিচ) কেটে নেওয়া ও আগুন দেয়ার খবর শুনে ঘটনাস্থল থেক শতাধিক গাছ (কপিচ) উদ্ধার করা হয়। দখলদাররা আমাদের বিরুদ্ধে আদালতের নিষেধাজ্ঞা নিয়ে এসে জবরদখলের চেষ্টা করছে। এখনো বিষয়টি মীমাংসিত নয়, তাই আব্দুর রশিদ গংদের বিরুদ্ধে মামলার প্রস্ততি চলছে।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা (অতিরিক্ত) রইছ উদ্দিন বলেন, স্থানীয় প্রভাবশালী ও আসপাড়া পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে সুকৌশলে গাছ কেটে আগুন দিয়ে পুড়িয় নিশ্চিহ্ন করে বনভূমি দখলের পায়তারা করছে। ঘটনার খবর পেয়ে আমরা ঘটনাস্থল থেকে গাছগুলো উদ্ধার করি। এ ঘটনায় আব্দুর রশিদ গংদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

 
Electronic Paper