ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪ | ৩ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সমঝোতা করবেন না ইমরান

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৬:৪৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০২৩

সমঝোতা করবেন না ইমরান

পাকিস্তান ছেড়ে কোথাও যাবেন না দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। এমনকি কারাগার থেকে মুক্তি পাওয়ার জন্য কোনও ধরনের সমঝোতা না করার কথাও জানিয়ে দিয়েছেন তিনি।

পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বর্তমানে অ্যাটক কারাগারে বন্দি রয়েছেন এবং সেখানে তার সঙ্গে দেখা করার পর আইনজীবীরা এই দাবি করেন। রোববার (৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, কারাগারে বন্দি পিটিআই চেয়ারম্যান ইমরান খান তার মুক্তির জন্য কোনও ধরনের সমঝোতা করার কথা অস্বীকার করেছেন এবং তিনি কখনোই পাকিস্তান না ছাড়ার কথা জানিয়ে দিয়েছেন বলে সাবেক এই প্রধানমন্ত্রীর সাথে দেখা করার পরে তার আইনজীবীরা দাবি করেছেন।

দ্য ডন বলছে, শনিবার কারাগারে ইমরানের সঙ্গে দেখা করেন তার আইনজীবীরা। পরে কারাগারের বাইরে সাংবাদিকদের সাথে আলাপকালে অ্যাডভোকেট শোয়েব শাহীন বলেন, ইমরান খান যেকোনও চুক্তি বা সমঝোতার সম্ভাবনা বাতিল করেছেন এবং তার বিদেশে স্থায়ী হওয়ার ধারণাটিকে তার জনপ্রিয়তা নষ্ট করার জন্য ভিত্তিহীন প্রচার বলেও অভিহিত করেছেন।

আইনজীবীর মতে, ইমরান খান বলেছেন- বিদেশে তার কোনও সম্পদ বা ব্যাংক অ্যাকাউন্ট নেই। এছাড়া পিটিআই চেয়ারম্যান পাকিস্তানে আগাম, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন দাবি করেছেন এবং এই নির্বাচনকে ‘দেশের সমস্ত রাজনৈতিক, অর্থনৈতিক ও আর্থিক সংকটের মহৌষধ’ বলেও অভিহিত করেছেন।

জাতির উদ্দেশ্যে দেওয়া বার্তায় ইমরান খান জনসাধারণকে তাদের অধিকারের পক্ষে দাঁড়ানোর আহ্বান জানান। অ্যাডভোকেট শাহীনের মতে, ইমরান কখনোই সামরিক বাহিনীর কৌশলের কাছে মাথা নত করবেন না এবং ১০০ বছর কারাগারে থাকতে প্রস্তুত বলেও জানিয়ে দিয়েছেন।

এছাড়া বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটার অর্থনৈতিক অবস্থার অবনতির মধ্যে পাকিস্তানের জনগণের জন্য চিন্তিত বলেও জানিয়েছেন। আইনজীবী আরও বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দায়ের করা ১৮০টি মামলার সবগুলোই রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং বেশিরভাগ ক্ষেত্রেই তাকে জামিন দেওয়া হয়েছে।

আইনজীবীদের দল শিগগিরই বাকি মামলাগুলোতে ইমরানের জামিনের জন্য আবেদন করবে বলেও অ্যাডভোকেট শোয়েব শাহীন জানিয়েছেন।

উল্লেখ্য, গত মাসে দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে সম্প্রতি কারাদাণ্ডের সেই রায় স্থগিত করে ইসলামাবাদ হাইকোর্ট। যদিও এসব অভিযোগ আগেই অস্বীকার করেছিলেন ইমরান।

এছাড়া দুর্নীতির মামলার রায় স্থগিত ঘোষণা করে ইমরানকে কারাগার থেকে ছেড়ে দেওয়ার নির্দেশ দেন ইসলামাবাদ হাইকোর্ট। এ রায়কে বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটারের জন্য বড় রাজনৈতিক বিজয় হিসেবে বিবেচনা করা হচ্ছে।

যদিও গোপন তারবার্তা ফাঁসের ‘গুরুতর অপরাধে’ এখনও ইমরানকে অ্যাটক কারাগারে আটকে রাখা হয়েছে।

 
Electronic Paper