ঢাকা, রবিবার, ১৪ এপ্রিল ২০২৪ | ১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মাড়িয়ার মৃত্যুতে উত্তাল শেকৃবি

শেকৃবি প্রতিনিধি
🕐 ৮:২৭ অপরাহ্ণ, মার্চ ৩১, ২০২৩

মাড়িয়ার মৃত্যুতে উত্তাল শেকৃবি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) আবাসিক হলের ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যার চেষ্টা করা মাড়িয়া রহমানের মৃত্যুকে কেন্দ্র করে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। গত ৩০ মার্চ (বৃহস্পতিবার) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আত্মহত্যার চেষ্টা করা মাড়িয়া রহমান।

 

এ ঘটনাকে কেন্দ্র করে আজ (৩১ মার্চ) দুপুর ৩ টায় মাড়িয়ার মৃত্যুর যথার্থ কারণ উদঘাটন, পরীক্ষা পদ্ধতি পরিবর্তন, শিক্ষার্থীবান্ধব পড়ালেখা পদ্ধতি চালুকরণ এবং শিক্ষকদের অনিয়ন্ত্রিত ক্ষমতা প্রয়োগ বন্ধসহ বেশ কয়েকদফা দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরবর্তীতে শেকৃবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমানের অনুরোধে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখান থেকে সরে আসেন এবং বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগারের সামনে অবস্থান নেন।

এসময় আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ড. মো. ফরহাদ হোসেন।
আন্দোলনরত শিক্ষার্থীদেরকে তাদের দাবী লিখিত আকারে জমা দিতে বলেন তিনি। এসময় শেকৃবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ‘আগামী শনিবার ও রবিবারের ক্লাস-পরীক্ষা’ স্থগিতের আশ্বাস দিলে আন্দোলনকারীরা অবস্থান কর্মসূচি ত্যাগ করেন। পরবর্তীতে মাড়িয়া রহমানের স্মৃতিতে সন্ধ্যা সাড়ে ৭ টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ এবং প্রশাসনিক ভবনের সামনে মোমবাতি প্রজ্জ্বলন ও আলোক মিছিল করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এদিকে মাড়িয়া রহমানের মানসিক অসুস্থতার প্রমাণ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আছে এমনটা স্বীকার করে ড. ফরহাদ বলেন, ‘মাড়িয়া মানসিক অসুস্থতার জন্য চিকিৎসা নিয়েছিল। ২০১৯ সালে সে কৃষি অনুষদের ডিন বরাবর একটি আবেদন করে যার সাথে সে বেশ কিছু প্রেসক্রিপশন জমা দেয়। সেখানে তার মানসিক অসুস্থতার কথা উল্লেখ আছে। তবে আমরা এখন তার পরিবারের কথা ভেবে বিষয়টি পুরোপুরি খোলাসা করতে চাচ্ছি না। আমরা যেকোনো প্রয়োজনে মাড়িয়ার পরিবারের পাশে আছি।’

 
Electronic Paper