ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪ | ১২ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গণতান্ত্রিক ছাত্র জোট নামে সংগঠনের আত্মপ্রকাশ

আরিফ জাওয়াদ, ঢাবি
🕐 ৭:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ৩০, ২০২২

গণতান্ত্রিক ছাত্র জোট নামে সংগঠনের আত্মপ্রকাশ

আটটি ছাত্র সংগঠনের সমন্বয়ে ‘গণতান্ত্রিক ছাত্র জোট’ গঠিত হয়েছে। সরকারের পদত্যাগ, গণতান্ত্রিক শিক্ষাঙ্গন, শিক্ষার বাণিজ্যকরণ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ ১৩ দফা সামনে নিয়ে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে। বুধবার (৩০ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সংগঠনের ঘোষণা দেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি সালমান সিদ্দিকী।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জোটের সমন্বয়ক সালমান সিদ্দিকী বলেন, বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতি থেকে ছাত্র সমাজসহ আপামর জনগণ মুক্তি চাইছে। দেশের যেকোনো দুঃসময়ে এদেশের ছাত্র সমাজ কখনো নিশ্চুপ থাকেনি।

আমরা মনে করি এই ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ ছাত্র আন্দোলন গড়ে তোলা সময়ের কর্তব্য হিসেবে উপস্থিত হয়েছে। এমন সংকটময় সময়ের মোকাবিলা করে জনগণের রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে আজ ছাত্রদের অগ্রসর ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, এই প্রয়োজন অনুধাবন থেকেই আমরা ৮টি ছাত্র সংগঠন সুনির্দিষ্ট রাজনৈতিক অবস্থান থেকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলা এবং পরিচালনার জন্য একত্রিত হয়েছি। আমরা ফ্যাসিবাদী আওয়ামী লীগকে আন্দোলনের মাধ্যমে উচ্ছেদ করে জনগণের সরকার প্রতিষ্ঠার সংগ্রামে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

তিনি আরো বলেন, আমাদের এই জোট শিক্ষার গণতান্ত্রিক অধিকার রক্ষা এবং শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত দাবির প্রশ্নে আন্দোলন গড়ে তুলবে। পাশাপাশি আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে পাহাড় কিংবা সমতলে জনজীবনের সমস্যা সংকট নিরসনে এবং জাতীয় সম্পদ রক্ষায় আন্দোলন গড়ে তুলবে।

শ্রমিক, কৃষক, মেহনতি ও নিপীড়িত জনগণের অধিকার আদায়ের সংগ্রামে ভূমিকা পালন করবে। এছাড়া সারাবিশ্বে নিপীড়িত মুক্তিকামী মানুষের গণতান্ত্রিক লড়াইয়ে সমর্থন জানাবে এবং সম্রাজ্যবাদ ও আধিপত্যবাদের বিরুদ্ধে আপোষহীন আন্দোলন গড়ে তুলবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, ছাত্র ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি নজির আমিন চৌধুরী জয়, বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি সাদেকুল ইসলাম সোহেল, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মিতু সরকার, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের সভাপতি সায়েদুল হক নিশান, চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমা এবং বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের ভারপ্রাপ্ত সভাপতি তাওফিকা প্রিয়া।

জোটের প্রথম কর্মসূচি হিসেবে ১৩ দফা দাবিতে আগামী ১৮ ডিসেম্বর সকাল ১১টায় ঢাবির অপরাজেয় বাংলার সামনে সমাবেশ করবে গণতান্ত্রিক ছাত্র জোট।

৮টি ছাত্র সংগঠনের সমন্বয়ে গঠিত ‘গণতান্ত্রিক ছাত্র জোট’র সংগঠনগুলো হলো- সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (বাসদ), বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট (মাকর্সবাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র যুব আন্দোলন, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ এবং গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

 
Electronic Paper