ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রূপগঞ্জে বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের সহাসড়ক অবরোধ

মাহবুব আলম প্রিয়, রূপগঞ্জ
🕐 ৭:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২২

রূপগঞ্জে বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের সহাসড়ক অবরোধ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভেরিটেক্স নামে পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা আধাঘন্টা ব্যাপী ঢাকা সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে উপজেলার গোলাকান্দাইল ইউনিয়নের গার্মেন্টস এলাকার ঢাকা-সিলেট মহাসড়কের এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী ও বিক্ষোব্ধ শ্রমিকরা জানান, গার্মেন্টস এলাকায় ভেরিটেক্স নামে পোশাক কারখানায় ১ হাজার শ্রমিক কাজ করেন। শ্রমিকরা গত আগষ্ট থেকে নভেম্বর মাস পর্যন্ত শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। শ্রমিকরা মালিকপক্ষ বেশ কয়েকবার মালিকপক্ষ বেতন পরিশোধ করার কথা বললে মালিকপক্ষ বিভিন্ন রকম টালবাহানা শুরু করে। পরে শ্রমিকরা জানতে পারেন শ্রমিকদের বেতন পরিশোধ না করেই মালিপক্ষ ১ ডিসেম্বর থেকে কারখানাটি বন্ধ করে দিবেন।

মঙ্গলবার দুপুরে শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। অবরোধের কারণে ঢাকা-সিলেট মহাসড়কের দুইপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কারখানার কয়েকজন শ্রমিক বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতির পরও তাদের ৪ মাসের বেতন বকেয়া রেখেছে মালিকপক্ষ। দোকান থেকে ধারদেনা করে আর কত চলা যায়। তারপর আবার শুনলাম শ্রমিকদের বেতন পরিশোধ না করেই কারখানাটি বন্ধ করে দিচ্ছে মালিকপক্ষ।
এ কারণেই আমার রাস্তায় নেমে আন্দোলন করেছি।

এ ব্যাপারে কারখানায় গিয়ে বক্তব্য নিতে গেলে কারখানার জিএমসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাদের কাউকে পাওয়া যায়নি।

পরে গণ্যমাধ্যম কর্মীদের সাথে কথা বলতে আসেন হালিম নামে প্রশাসন বিভাগের এক কর্মকর্তা। তিনি বলেন, শ্রমিকদের চাহিদা মতো বেতন পরিশোধ করা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে কাচঁপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশের ওসি ইনটেলিজেন্স শেখ মোঃ বশিরের সঙ্গে যোগাযোগ করা হলে তার ব্যাপারে নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

 
Electronic Paper