ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০২৪ | ১১ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

৯৮ লাখ মানুষই বাধ্য হয়ে ঢাকায় এসেছেন : বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক
🕐 ১১:৫১ পূর্বাহ্ণ, মে ২০, ২০২৩

৯৮ লাখ মানুষই বাধ্য হয়ে ঢাকায় এসেছেন : বিশ্বব্যাংক

বর্তমানে রাজধানী ঢাকায় প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষের বসবাস। এর মধ্যে ৭০ শতাংশ অর্থাৎ ৯৮ লাখ মানুষ জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাধ্য হয়ে ঢাকায় এসেছেন। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

 

শুক্রবার (১৯ মে) জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক।

প্রতিবেদনে বলা হয়, স্বাধীনতার পর থেকে বিভিন্ন সময় বাংলাদেশে যেসব ঘূর্ণিঝড় আঘাত হেনেছে এর প্রভাবে মানুষের বাড়িঘর, জমি ধ্বংস হয়েছে। এতে মানুষ কর্মের জন্য ঢাকামুখী হয়েছে। ঢাকা শহরে বর্তমানে যত মানুষ বসবাস করে তার ৪০ শতাংশ প্রাকৃতিক দুর্যোগের কারণে গ্রাম থেকে কর্মের সন্ধানে ঢাকায় এসেছে।

এ ছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের সমুদ্র উপকূলের প্রায় ২ কোটি মানুষ বিভিন্ন ধরনের স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছে। সমুদ্রের উচ্চতা বৃদ্ধির ফলে লবণাক্ত পানি পান করে দীর্ঘমেয়াদি স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে এসব মানুষ। উপকূলে কাজের সংস্থান না হওয়ায় অনেকে পরিবার ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, উপকূলের পরিবেশ রক্ষায় সরকারকে জরুরি উদ্যোগ নিতে হবে। উপকূলীয় অঞ্চলে দীর্ঘস্থায়ী অবকাঠামো নির্মাণ বাড়াতে হবে। আশ্রয়কেন্দ্র খাতে বিনিয়োগ আরও বাড়াতে হবে। দুর্যোগ পরবর্তী মেরামত ও পুনর্বাসন প্রক্রিয়া আরও দ্রুত করতে হবে। এ ছাড়া প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Electronic Paper