ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তারুণ্যের সাহসী প্রতিনিধি আফতাব উদ্দিন তৌফিক

অনলাইন ডেস্ক
🕐 ৫:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

তারুণ্যের সাহসী প্রতিনিধি আফতাব উদ্দিন তৌফিক

আফতাব উদ্দিন তৌফিক পেশায় একজন তরুন তথ্যপ্রযুক্তিবিদ, উদ্যোক্তা ও সাইবার সিক্যুরিটি স্পেশালিষ্ট । বাবা বেসরকারি মাদরাসা শিক্ষক হওয়ার সুবাধে শৈশব কেটেছে বগুড়ার শেরপুরে। পরবর্তীতে উচ্চ শিক্ষার জন্য পারি জমান ঢাকাতে। ভার্সিটির কম্পিউটার প্রকৌশলী পড়াশোনা আর দুরন্তপনা আর কল্পনার বীজ বুনে এই স্বপ্নবাজ তরুণ। বিভিন্ন চড়াই-উতরাই পেরিয়ে বর্তমানে তিনি একজন সফল সফটওয়্যার উদ্যোক্তা, ফ্রিল্যান্সার এবং ডিজিটাল মার্কেটার ।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি ফ্রিল্যান্সিং এবং নিজের নামের ফেসবুক পেজ দিয়ে জীবনের প্রথম উপার্জন শুরু। এছাড়াও অভিজ্ঞতার ঝুলিতে আছে টেলিকম, স্কুল, কলেজ, ব্যাংকের সফটওয়্যার তৈরীর কাজ। সফটওয়্যার ফার্মে চাকরি করার সময় বিভিন্ন প্রজেক্টে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেছেন।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকরির কথা বাদ দিয়ে নিজে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার পাশাপাশি উদ্যোক্তা কমিউনিটি ডেভেলপ করে যাচ্ছেন। নিজের ব্যবসার জন্য প্রতিষ্ঠা করেন কোটর্ড লিমিটেড’এবং সাথে রয়েছে আরো চার সহযোগী প্রতিষ্ঠান 'কোটর্ড সফটওয়্যার, কোটর্ড আইটি, নাজেরিক ডিজিটাল এবং আফতাব ডিজিটাল মিডিয়া'।

পুরো নাম মো: আফতাব উদ্দিন হলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে আফতাব উদ্দিন তৌফিক নামেই বেশি পরিচত।

তরুণদের স্বচ্ছল করার পরিকল্পনায় কাজ করে যাচ্ছেন আফতাব উদ্দিন তৌফিক ও তার এই প্রতিষ্ঠান। যেখানে বর্তমানে দুই শতাধিক উদ্যোক্তা এক হয়ে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছেন।

আফতাব উদ্দিন তৌফিক মনে করেন, অর্থনৈতিক উন্নয়নের একটি বড় চাবিকাঠি হচ্ছে সফল উদ্যোক্তা তৈরি। উদ্যোক্তা জীবনে ভালোবেসে পেয়েছেন বেশ কিছু সামাজিক স্বীকৃতিও। পেয়েছেন নবীন উদ্যোক্তা সম্মাননা।

আফতাব উদ্দিন তৌফিক বলেন আমার স্বপ্ন কোটর্ড লিমিটেড এবং নাজেরিক ডিজিটালের লোকেরা তাদের নিজের পায়ে দাঁড়াবে, কারও উপর নির্ভর না করে নিজের যোগ্যতায় কিছু করবে। এই স্বপ্ন নিয়েই এগিয়ে যাচ্ছি।কোটর্ড সফটওয়্যার মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট নিয়ে কাজ করে, কোটর্ড আইটি ওয়েব ডেভেলপমেন্ট সহ সব ধরনের আইটি সেবা দিয়ে থাকে এবং আফতাব ডিজিটাল মিডিয়া, এবং নাজেরিক ডিজিটাল মূলত ডিজিটাল মিডিয়া, কনটেন্ট ক্রিয়েশন, মার্কেটিং প্রমোশন নিয়ে কাজ করে থাকে।

আফতাব উদ্দিন তৌফিক কেবল তার ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টাই করছেন না, উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করার সময় যেসব বাধা পেয়েছিলেন, তার মধ্যে অন্যতম ছিল বাংলাদেশে উদ্যোক্তা সহায়ক তেমন কোনো বই না পাওয়া। তাই নিজের ব্যবসার পাশাপাশি উদ্যোক্তা বা উদ্যোগ নিয়ে বই লেখার চেষ্টা করেছেন।

তাঁর লেখা ‘হিউম্যান রাইটস এবং ফাইরুজ দ্যা সোল অফ লেবানন ’ ২০২০ সালে প্রকাশিত হয় যা অনলাইনে পাওয়া যাবে।

একজন উদ্যোক্তার উদ্যোগী মনোভাবের গুণাবলি বিশ্লেষণ করেছেন তার প্রথম বইয়ে। বর্তমানে আফতাব উদ্দিন তৌফিক নিজের প্রতিষ্ঠান ‘Coatord Limited’-এ সিইও হিসেবে কর্মরত, যেখানে ২৫ জন মেধাবী তথ্যপ্রযুক্তিবিদের একটি টিম পরিবারের মতো কাজ করছে।

কোটর্ড সফটওয়্যার মূলত আন্তর্জাতিক মানের একটি সফটওয়্যার কোম্পানি, যা দেশের স্বনামধন্য কিছু কর্পোরেট ইন্টারন্যাশনাল কোম্পানির টেকনোলজি পার্টনার হিসেবে প্রযুক্তি সেবা দিয়ে যাচ্ছে।

আগামীর পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তৌফিক বলেন, ‘কোটর্ড লিমিটেড' কে কাস্টমাইজড সফটওয়্যার ডেভেলপার কোম্পানির মোড়ক থেকে বের করে আগামী দুই বছরের মধ্যে বেশ কিছু নিজস্ব প্রডাক্টস ও সার্ভিসবেজড সফটওয়্যার কোম্পানি হিসেবে গড়ে তুলতে চাই।

এছাড়া আমাদের উদ্দেশ্য ও লক্ষ্য হচ্ছে, দেশের বেকারত্ব ঘুচিয়ে উন্নত রাষ্ট্র চীন-জাপানের মতো হাজার হাজার উদ্যোক্তা গড়ে তোলা। নতুন নতুন স্টার্টআপ শুরু করার মাধ্যমে আমাদের দেশ অন্যান্য উন্নত রাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারবে। এমনকি চাকরির ওপর নির্ভরশীলতা কমবে, যা তরুণদের মেধা কাজে লাগিয়ে নতুন কিছু করতে প্রত্যয়ী করে তুলবে।

 
Electronic Paper