ঢাকা, শনিবার, ২ মার্চ ২০২৪ | ১৯ ফাল্গুন ১৪৩০

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত

অনলাইন ডেস্ক
🕐 ৫:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৪

বাংলাদেশ থেকে কর্মী নেবে সৌদি ও আমিরাত

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের ব্যাপারে জোর দিয়েছে। তবে প্রতিটি সেক্টরে দক্ষ মানবসম্পদ পাঠানোর ওপর জোর দিচ্ছে মধ্যপ্রাচ্যের এই দুটি দেশ।

রোববার (১১ ফেব্রুয়ারি) আবুধাবি ডায়লগের দ্বিতীয় দিনে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিষয়টি তুলে ধরা হয়। এদিন স্থানীয় সময় সকালে সৌদি আরব ও বিকেলে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বৈঠকে শ্রমিক রপ্তানিতে বৈশ্বিক মানদণ্ড অনুসরণে বাংলাদেশের অঙ্গীকারের কথা তুলে ধরেন।

জানা গেছে, আবুধাবি ডায়ালগে দুই দিনের আলোচনা শেষে শ্রমিক প্রেরণকারী দেশ ও শ্রমিক গ্রহণকারী দেশগুলোর অংশগ্রহণের মাধ্যমে একটি খসড়া প্রকাশ করা হয়েছে। এর ভিত্তিতে আগামী দুই মাস পর ডিক্লেরাশেন বের হবে। যেখানে শ্রমিক প্রেরণকারী দেশগুলো কীভাবে কাজ করবে, তাদের দক্ষ শ্রমিক প্রস্তুত, প্রশিক্ষণের ব্যবস্থা কি হবে এবং প্রয়োজনীয়তার ভিত্তিতে শ্রমিক সরবরাহের বিষয়টি ঠিক করা হবে।

বৈঠকের বিষয়ে জানা গেছে, স্বাস্থ্য খাত, নবায়নযোগ্য জ্বালানি ও খনিজ সম্পদ খাতে মানবসম্পদ নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরব। সেই সঙ্গে ঢাকার সঙ্গে আলাদা বৈঠকে বিষয়টির উপর গুরুত্ব দিয়ে আলোচনা করেন দুই দেশের প্রতিনিধিরা। বৈঠকে দক্ষ মানবসম্পদ তৈরিতে প্রশিক্ষণ কর্মশালাসহ নানা প্রস্তুতি নেওয়া আছে বলে আশ্বস্ত করেন প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, বৈঠকে দারুণ সাড়া পেয়েছে বাংলাদেশ। তারা সবসময় বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার বিষয়ে আগ্রহী। তবে তাদের কিছু পরামর্শ রয়েছে যেমন স্কিল ডেভেলপমেন্টের জন্য। সে বিষয়গুলোতে এখন জোর দেওয়া হবে।

 
Electronic Paper