ঢাকা, শুক্রবার, ১৪ জুন ২০২৪ | ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রক্তচাপ কমাতে পারে যে ৫ ধরনের চা

অনলাইন ডেস্ক
🕐 ৫:০০ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০২৩

রক্তচাপ কমাতে পারে যে ৫ ধরনের চা

উচ্চ রক্তচাপে কষ্ট পাচ্ছেন এমন মানুষের সংখ্যা কম নয়। বিশ্বব্যাপী প্রায় ১৫০ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। দেশের প্রায় এক চতুর্থাংশ মানুষ হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ ভুগছেন বলে বলছেন চিকিৎসকেরা। সেখানে পুরুষের চেয়ে নারীরাই বেশি।

 

রক্তচাপ নিয়ন্ত্রণে নিয়মিত ওষুধের বিকল্প নেই। তবে এমন কিছু চা রয়েছে যা পান করলে আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১. জবা ফুলের চা
জবা ফুলের ফুলের শুকনো পাপড়ি থেকে তৈরি হয় এই চা। লাল রঙের এই চা’তে কিছুটা টক গন্ধ আছে। জবা ফুলের তৈরি চা-য়ে অ্যান্থোসায়ানিন ও পলিফেনল রয়েছে যা রক্তনালীগুলোকে শিথিল করতে সাহায্য করতে পারে। ফলে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপের মাত্রা কমিয়ে দেয়।
২০১৯ সালের এক গবেষণা থেকে জানা যায়, নিয়মিত জবা ফুলের চা পান করলে রক্তচাপ উল্লেখযোগ্য হিসেবে কমে। রক্তচাপের প্রাকৃতিক এই প্রতিকার জনপ্রিয় হয়ে উঠেছে।

২. গ্রিন টি
ক্যামেলিয়া সাইনেনসিস উদ্ভিদের পাতা থেকে তৈরি সবুজ চা বেশ জনপ্রিয়। যাতে রয়েছে ক্যাটেচিন, বিশেষ করে এপিগালোকাটেচিন গ্যালেট (ইজিসিজি), যা রক্তচাপ কমানো সহ শরীর ভাল রাখতে পারে। ২০২৩ সালের এক গবেষণা অংশ নেয়া দক্ষিণ-পশ্চিম চীনে ৭৬ হাজারেররও বেশি অংশগ্রহণকারী গ্রিন টি খাওয়ার ব্যপারে মত দিয়েছে।

৩. জলপাই পাতার চা
জলপাই পাতা থেকে তৈরি চা-ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকরী ভুমিকা রাখে। এই চা-য়ে হালকা ভেষজ গন্ধ থাকলেও অলিউরোপেইন এবং হাইড্রোক্সিটাইরোসলের মতো উপাদান রয়েছে। যা রক্তনালীগুলো শিথিল করে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। ২০১৭ সালের এক সমীক্ষায় ২৮ সপ্তাহ ধরে ৩১ জনকে জলপাই পাতার চা খাওয়া খাওয়ানো হয়। যাদেরকে ২৫০ মিলিলিটার গরম পানিতে ৫ গ্রাম শুকনো এবং ঝরা পাতা ভিজিয়ে প্রতিদিন দুবার পান করালে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তে বেশ কমতে দেখা গেছে। এই ফলাফল আসে মাত্র ৪ সপ্তাহের মধ্যে।

৪. হাথর্ন বেরি চা
হাথর্ন গাছের বেরি থেকে তৈরি হওয়া এই চা সামান্য মিষ্টি ও টার্ট স্বাদ রয়েছে। হৃদপিণ্ড ভাল রাখতে হাথর্ন চা ব্যবহৃত হলেও রক্তনালীগুলোকে প্রসারিত করতে ও রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করতে পারে। পাশাপাশি হাথর্ন বেরি চা রক্তচাপ কমাতে বেশ উপকারি। ২০২০ পর্যালোচনায় দেখা গেছে, হাথর্নের (বড়ি বা তরল ড্রপ) হালকা উচ্চ রক্তচাপ (প্রি-হাইপারটেনশন বা স্টেজ ১ হাইপারটেনশন) আক্রান্ত ব্যক্তিদের রক্তচাপ বেশ কমিয়ে দেয়।

৫. ক্যামোমাইল চা
ক্যামোমাইল গাছের শুকনো ফুল থেকে তৈরি করা হয় ক্যামোমাইল চা, যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। এটি শরীরে প্রশান্তি এনে দেয় এবং চাপ কমাতে সাহায্য করে। পরোক্ষভাবে রক্তচাপকে কমিয়ে দেয় এই চা। ২০২০ এক গবেষণায় দেখা যায়, এই চা অ্যান্টি-ইনফ্ল্যামেশন, অ্যান্টিঅক্সিডেশন, লিভার সুরক্ষা, সম্ভাব্য অ্যান্টিক্যান্সার প্রভাব এবং রক্তচাপ নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

 

 
Electronic Paper