ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সৌদিতে আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

অনলাইন ডেস্ক
🕐 ১০:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ০৮, ২০২৪

সৌদিতে আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের আকাশে আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে। সোমবার দেশটির আকাশে ইসলামিক ক্যালেন্ডারের নবম মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। দেশের আকাশে কোথাও চাঁদ দেখা গেলে তা কর্তৃপক্ষকে জানাতে ইতোমধ্যে দেশটির নাগরিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

 

শাওয়াল মাসের চাঁদ দেখার বিষয়ে সৌদি আরবের সুপ্রিম কোর্ট নাগরিকদের উদ্দেশ্যে একটি বিবৃতি জারি করেছে। এতে সৌদির বাসিন্দাদের চাঁদ দেখতে পাওয়ার তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করার আহ্বান জানানো হয়।

খালি চোখে বা দূরবীণ ব্যবহার করে নতুন মাসের চাঁদ দেখা যেতে পারে। চাঁদ দেখা গেলে তা সঙ্গে সঙ্গে নিকটবর্তী আদালত বা কেন্দ্রকে জানাতে বলা হয়েছে। সৌদি আরবে পবিত্র রমজান মাসের শুরু হয়েছে গত ১১ মার্চ। রমজানে মুসলমানরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত খাওয়া-দাওয়া থেকে বিরত থাকেন।

ইসলামিক চান্দ্র ক্যালেন্ডার অনুসরণ করে থাকেন মুসলমানরা। আর এই ক্যালেন্ডারে ৩৫৪ অথবা ৩৫৫ দিনে বছর পূর্ণ হয়। রমজান ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস। রমজানের শেষে ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, এ বছর রমজান মাস ৩০ দিনের হতে পারে। ফলে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও তার প্রতিবেশী অনেক দেশে আগামী ১০ এপ্রিল (বুধবার) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদ অনুষ্ঠিত হওয়ার পরদিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। সেই হিসেবে আগামী ১১ এপ্রিল বাংলাদেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে।

ঈদুল ফিতর চাঁদ দেখার ওপর নির্ভর করে। চাঁদ দেখার মধ্য দিয়ে ইসলামি (হিজরি) ক্যালেন্ডারের শাওয়ালের শুরু হয়। চন্দ্র মাস ২৯ বা ৩০ দিনের হয়ে থাকে। যে কারণে পবিত্র ঈদের তারিখ জানার জন্য মুসলমানদের সাধারণত ঈদের আগের রাত পর্যন্ত অপেক্ষা করতে হয়।

আজ সোমবার (৮ এপ্রিল) মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৯তম রোজা পালন করা হবে। যদি সোমবার শাওয়ালের নতুন চাঁদ দেখা যায় তাহলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরদিন মঙ্গলবার (৯ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। আর চাঁদ দেখা না গেলে ৩০ রোজা পূর্ণ করতে আরও একদিন রোজা রাখবেন মুসলমানরা। সেক্ষেত্রে মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল।

 

 
Electronic Paper