ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০২৪ | ৮ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পড়াশোনার পাশাপাশি আমাদের সংস্কৃতিকেও হৃদয়ে ধারন করতে হবে : জবি উপাচার্য

আল শাহরিয়া, জবি
🕐 ৬:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২৪

পড়াশোনার পাশাপাশি আমাদের সংস্কৃতিকেও হৃদয়ে ধারন করতে হবে : জবি উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, অসম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আমাদের সাংস্কৃতিক কর্মকান্ডকে বৃদ্ধি করতে হবে। বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। এবং পড়াশোনার পাশাপাশি আমাদের সংস্কৃতিকেউ হৃদয়ে ধারণ করতে হবে। ছেলে-মেয়েদের মাঝে মেলামেশা স্বাভাবিক করতে হবে। এবং স্বাভাবিক ভাবে নিতে হবে। মেয়েদের কখনই পণ্য হিসেবে ভাবা যাবে না।

সোমবার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বসন্ত বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় উপাচার্য শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমি মাঝে মাঝে শুনি ক্যাম্পাসে ও বাসে ছাত্রীদের নানান রকমের হয়রানির শিকার হচ্ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে যেন কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে সেদিকে আমরা সতর্ক থাকার চেষ্টা করবো। নারী শিক্ষার্থীদের জন্য আমার দোয়ার সব সময় খোলা।

উপাচার্য বলেন, ইতোমধ্যে বাংলাদেশ সরকার ইউনেস্কো কর্তৃক কালচারাল এন্ড আর্ট এডুকেশন এর ড্রাফটকে পূর্ণ সমর্থন দিয়েছে। তাই আমাদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি আমাদের সংস্কৃতিকেও হৃদয়ে ধারন করতে হবে। নতুন প্রজন্মকে বাংলাদেশের বহুমাতৃকতা নিয়ে নেতৃত্ব দিতে হবে কারন বাংলাদেশ কেবলমাত্র একটি ধর্ম ও একটি জাতিসত্তা নিয়ে দেশ নয়।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন, বসন্ত আমাদের শিক্ষা দেয় সাম্যের সামাজিকতা ও সমানাধিকার প্রতিষ্ঠা করতে। ইদানীং আমরা লক্ষ্য করছি আমাদের সমাজ থেকে নানান ধরনের উৎসবগুলো হারিয়ে যাচ্ছে। এসব অনুষ্ঠান গুলো কম হওয়াতে মানুষ মানুষ আনন্দ ও মানসিক শান্তি থেকে বিমুখ হচ্ছে। এ কারনেই দেশে হলি আর্টিজানের মত ঘটনা ঘটেছে। তাই শুধু বিশ্ববিদ্যালয়ে নয় সমাজের প্রতিটা স্তরে এসব অনুষ্ঠান ছড়িয়ে দিতে হবে ।

অনুষ্ঠানের আহবায়ক হিসেবে স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড.মোছাঃশামীম আরা।

এ সময় বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.মিল্টন বিশ্বাস এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.জাকীর হোসেন, বিভিন্ন বিভাগের শিক্ষকসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়া তিনি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের বসন্ত উৎসব এ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

 
Electronic Paper